সন্ত্রাস নির্মূল করতে অবশ্যই তালেবান সরকারকে স্বীকৃতি দিতে হবে: আফগান উপপ্রধানমন্ত্রী
সেপ্টেম্বর ২৮, ২০২১ ৪:৪৫ অপরাহ্ণ

মুহাম্মদ আতাউল্লাহ।।

আফগানিস্তানের ভারপ্রাপ্ত উপপ্রধানমন্ত্রী আব্দুস সালাম হানাফী বলেছেন, অবশ্যই বিশ্বকে তালেবান কর্তৃক গঠিত আফগানিস্তানের সরকারকে সন্ত্রাস ও মাদকদ্রব্য নির্মূলের স্বীকৃতি দিতে হবে, যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক স্থাপনের আশা ব্যক্ত করে তিনি এসব কথা বলেন।

উপপ্রধানমন্ত্রী হানাফী আল-জাজিরার এক সাক্ষাৎকারে আফগানিস্তানের সন্ধি-চুক্তিতে কাতারের ভূমিকার প্রশংসা করেছেন। তিনি এ আশা ও ব্যক্ত করেছেন যে, দোহা আফগানি নাগরিকদের প্রতি মানবতার সাহায্য অব্যাহত রাখবে। অন্যদিকে তিনি একথা নিশ্চিত করে জানিয়েছেন যে, আফগানিস্তানের তত্ত্বাবধায়ক সরকার পারস্পরিক শ্রদ্ধা বজায় রেখে ওয়াশিংটন সহ বিশ্বের অন্যান্য রাষ্ট্রের সাথে সম্পর্ক স্থাপন করতে চান ।

হানাফী চীনের সাথে সম্পৃক্ততার বিষয়ে বলেন, চীন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদে থাকার কারণে বেইজিং আফগানিস্তানের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, আব্দুস সালাম হানাফী তালেবানদের শীর্ষস্থানীয় নেতাদের একজন, তিনি আন্দোলনের মাধ্যমে ভারপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন। তিনি দোহায় তালেবানদের রাজনীতিক আলাপ-আলোচনা বৈঠকের প্রধানদের একজন। নব্বইয়ের দশকে তালেবানদের প্রথম সরকারের শিক্ষা উপ-মন্ত্রী হিসেবেও কাজ করেছেন।

বিদেশি বাহিনী প্রত্যাহারের পর গত ৭ সেপ্টেম্বর তালেবানরা আফগানিস্তানে প্রথম সরকার গঠনের ঘোষণা দেন। তালেবানদের মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ বলেন- এই সরকার হলো তত্ত্বাবধায়ক সরকার। তাদের দায়িত্ব হলো দেশকে বর্তমান পরিস্থিতি থেকে বের করে নিয়ে আসা। এবং তালেবানদের নতুন যুগের জন্য আন্তর্জাতিক এবং আঞ্চলিকভাবে স্বীকৃতি চাওয়া। সূত্র: আল জাজিরা

-এটি