বাইডেনকে ভারত সফরের আমন্ত্রণ জানালেন মোদি
সেপ্টেম্বর ২৬, ২০২১ ৪:১৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেন-মোদির বৈঠকের বিষয়ে জানাতে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধণ শ্রিংলা। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী মোদি প্রেসিডেন্ট বাইডেনকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

প্রেসিডেন্ট বাইডেন ধন্যবাদ ও কৃতজ্ঞতার সঙ্গে আমন্ত্রণ গ্রহণ করেছেন। আমরা আশা করছি মার্কিন প্রেসিডেন্ট খুব তাড়াতাড়ি ভারত সফরে আসবেন।’

শ্রিংলা আরও বলেন, আফগানিস্তানে পাকিস্তানের ভূমিকা এবং সন্ত্রাসবাদে জড়িত থাকার বিষয়টি কোয়াড সম্মেলনে এবং মোদি-বাইডেন দ্বিপক্ষীয় আলোচনার বিষয় ছিল। শ্রিংলা জানান, আফগানিস্তানে ইসলামাবাদের ভূমিকা নিয়ে উদ্‌বেগ প্রকাশ করেছে ভারত-যুক্তরাষ্ট্র। কারণ, দুপক্ষই আফগানিস্তানে সন্ত্রাসবাদ মোকাবিলার বিষয়টি গুরুত্ব দেয়।

উল্লেখ্য, তিন দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে তিনি প্রথম দ্বিপক্ষীয় বৈঠক করেছেন এবং কোয়াড নেতাদের সম্মেলনে যোগ দিয়েছেন। এর আগে, গত বৃহস্পতিবার, প্রধানমন্ত্রী মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করেন।

যেখানে কমলা হ্যারিসকে উদ্দেশ করে মোদি বলেন, ‘আপনার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া একটি গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক ঘটনা। আপনি বিশ্বজুড়ে অনেকের জন্য অনুপ্রেরণার উৎস। আমি নিশ্চিত যে, প্রেসিডেন্ট বাইডেন এবং আপনার নেতৃত্বে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে।’ সেসময় তাঁকেও ভারতে আসার আমন্ত্রণ জানান নরেন্দ্র মোদি।

-এটি