ইসরায়েলি সেনার গুলিতে চার ফিলিস্তিনি নিহত
সেপ্টেম্বর ২৬, ২০২১ ৪:০৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: অধিকৃত পশ্চিমতীরের জেরুজালেম ও জেনিন এলাকায় ইসরায়েলি অভিযানে চার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

আজ রোববার (২৬ সেপ্টেম্বর) রাতে দখলদার বাহিনীর অভিযানে এই প্রাণহানি ঘটেছে।

নিহতদের মধ্যে তিনজন উত্তর-পশ্চিম জেরুজালেমের বিদ্দু গ্রামের। তারা হলেন—আহমাদ জাহরান, মাহমুদ হামাইদান ও জাকারিয়া বিদওয়া।-খবর আলজাজিরার

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ হ্লোইল এমন তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া জেনিন শহরের দক্ষিণপশ্চিমাঞ্চলের বুরকিন গ্রামের এক বাসিন্দাকেও হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। ২২ বছর বয়সী ওই তরুণের নাম ওসামা সোবহ।

ইসরায়েলি গণমাধ্যমের খবর বলছে, সশস্ত্র সংঘাতে ইসরায়েলি সামরিক বাহিনীর দুই সেনা আহত হয়েছে। পরবর্তীতে তাদের হাসপাতালে ভর্তি করতে হয়েছে।

চার ফিলিস্তিনি নিহত হওয়ার খবরে শোক জানয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ আশতিয়াহ। তিনি বলেন, নিহতদের পরিবার ও স্বজনদের সান্ত্বনা ও ধৈর্য ধরার আহ্বান জানাচ্ছি। দখলদার অপরাধীদের কাছ থেকে আমাদের দেশকে মুক্ত করতে তারা আত্মত্যাগ করেছেন।

এই চারজন ছাড়াও আরও এক ফিলিস্তিনি নিহত হওয়ার কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়। কিন্তু তা এখনো সম্পূর্ণ নিশ্চিত হওয়া যায়নি। মোহাম্মদ হ্লোইল বলেন, বিদ্দু গ্রামে নিহত তিন ফিলিস্তিনির মরদেহ ইসরায়েলি সামরিক বাহিনীর কাছে। আর চতুর্থ নিহত ওসামা সোবহের মরদেহ জেনিনের ইবনে সিনা হাসপাতালে রয়েছে।

কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা ওয়াফা বলছে, বুরকিন ও আশপাশের এলাকায় ইসরায়েলি বাহিনীর অভিযানে ওসামা সোবহ নিহত হয়েছেন। এ সময়ে সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধও হয়েছে।

আর বিদ্দুর কাছে বাইত আনান শহরে ইসরায়েলি বাহিনীর সঙ্গে মুখোমুখি লড়াইয়ে আহমাদ জাহরান, মাহমুদ হামাইদান ও জাকারিয়া বিদওয়া নিহত হয়েছেন।

ইসরায়েলি সংবাদমাধ্যম বলছে, হামাস যোদ্ধাদের গ্রেপ্তারে অভিযান চালানো হয়েছে। রামাল্লার পার্শ্ববর্তী বিরজেইত শহরের ফিলিস্তিনি জাদুঘর জানিয়েছে, জাকারিয়া বিদওয়া তাদের পূর্ণকালীন কর্মী ছিলেন। খোশমেজাজি চরিত্র, বন্ধুসুলভ ব্যবহার, হাসিখুশি ও উচ্ছ্বাসিত মুখের জাকারিয়াকে আমরা স্মরণ করছি। তার নিহত হওয়ার হওয়ার ঘটনায় আমরা দুঃখভারাক্রান্ত ও বেদনাহত।

পশ্চিমতীরের শহর ও গ্রামে ইসরায়েলি আগ্রাসন প্রায় নিয়মিত ঘটনার অংশ। এর আগে গত মাসে জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলি বাহিনীর অভিযানে চার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

-এটি