যে নিয়মে তামরীন করলে নাহু-ছরফের দুর্বলতা কাটবে সহজেই
সেপ্টেম্বর ২৫, ২০২১ ৯:৫২ পূর্বাহ্ণ

প্রশ্ন:

আমি কাফিয়া জামাতের একজন ছাত্র। আমার অসুবিধা হল-

আমি নাহু এবং ছরফ-এর কাওয়ায়েদগুলো মুখস্থ করেছি এবং ভালোভাবে বুঝেছি। কিন্তু আমি এখনও সহীহ শুদ্ধভাবে ইবারত পড়তে পারি না। তাই ইবারত সহীহভাবে পড়ার জন্য আমাকে কী করতে হবে? নাকি আদব বিভাগে ভর্তি হতে হবে?

উত্তর:

একদম না। প্রতিদিন বিশ-পঁচিশ মিনিট করে ‘আননাহবুল ওয়াজিহ’ কিংবা ‘আততরীক ইলান নাহব’-এর সাহায্যে নাহবী তামরীন করবেন এবং ‘আততরীক ইলাছ ছরফ’ এর সাহায্যে ছরফী তামরীন করবেন। এই দু’বিষয়ের তামরীন ফলপ্রসূ হওয়ার জন্য যদি ‘আততরীক ইলাল আরাবিয়্যাহ’ এবং ‘আততামরীনুল কিতাবী আলাত তরীক ইলাল আরাবিয়্যাহ’ প্রয়োজন হয় তবে তা-ও সঙ্গে রাখবেন।

May be an image of text that says 'অভিজাত প্রকাশনি মাকতাবাতুত তাকওয়ার সকল দরসি বই এবং গায়রে দরসি বইয়ে দেওয়া হচ্ছে বিশাল মূল্য ছাড়। যে কোন বই অর্ডার করতে লিং্ক এ ক্লিক করুন। SALE যোগাযোগ: 50% 01962415070 て২ 15% DISCOUNT 10 ENSCOUNT'

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

আপনার দরসের কোনো আরবী কিতাব থেকে প্রতিদিন তিন-চার লাইন খাতায় লিখবেন। এরপর চিন্তা-ভাবনা করে প্রয়োজনে ‘নাহবেমীর’ ও ‘ইলমুছ ছীগা’ এর সাহায্য নিয়ে এই বাক্যগুলোর‘নাহবী’ ও ‘ছরফী’ তাহকীক করবেন। ই’রাব লাগাবেন এবং বাংলায় তরজমা করবেন। এটাও তামরীনের একটি পদ্ধতি।

May be an image of text

বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন।

দশ পনের দিন এভাবে মেহনত করে দেখুন। ইনশাআল্লাহ কিছু কিছু সুফল পেতে শুরু করবেন।

সূত্র: আল কাউসার।

এনটি

সর্বশেষ সব সংবাদ