সব ফোনের ইউএসবি-সি চার্জার বাধ্যতামূলক করতে আসছে নির্দেশনা
সেপ্টেম্বর ২৪, ২০২১ ১০:১০ পূর্বাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: সম্প্রতি একটি নতুন একটি প্রস্তাবনায় মোবাইল ফোন প্রস্তুতকারকদের বিশ্বজনীন একক চার্জিং ব্যবস্থার (ইউএসবি সি) জন্য বাধ্য করবে বলে জানিয়েছে ইউরোপিয়ান কমিশন।
সব ফোনের ইউএসবি-সি চার্জার বাধ্যতামূলক!

দূষণ কমাতে এই ব্যবস্থা নেবে ইসি। নতুন ফোন কেনার পর ব্যবহারকারীরা যেন আগের ফোনের চার্জার পুনরায় ব্যবহার করতে পারেন সেটা নিশ্চিত করতেই এই নির্দেশনা আসতে যাচ্ছে।

বিবিসি জানায়, এই প্রস্তাবনা অনুযায়ী ইউরোপীয় ইউনিয়নে বিক্রি হওয়া সব স্মার্টফোনে ইউএসবি-সি চার্জার থাকতে হবে। যদিও অ্যাপল সরাসরি জানিয়ে দিয়েছে এমন নির্দেশনা নতুন আবিষ্কারের পথে বাধা।

টেকজায়ান্ট অ্যাপল লাইটনিং কানেক্টরের প্রণেতা। সারাবিশ্বের সব মডেলের আইফোনে এই লাইটনিং পোর্ট রয়েছে। অ্যাপলই একমাত্র কোম্পানি যারা এই ভিন্নমাত্রিক চার্জিং ব্যবস্থা চালু করে।

বিবিসিকে অ্যাপল জানায়, আমরা বিষয়টি নিয়ে চিন্তিত। তবে আমরা মনে করি শুধুমাত্র এক ধরনের সংযোগ ব্যবস্থা উদ্ভাবনের জন্য ক্ষতিকর।

অ্যাপল বিবিসিকে আরও জানায়, কোম্পানিটি ২০৩০ নাগাদ কার্বন নিরপেক্ষ প্রতিষ্ঠান হিসেবে নিজেকে ঘোষণা দেবে। এদিকে বেশির ভাগ এন্ড্রয়েড ফোনেই ইউএসবি সি চার্জার অথবা ইউএসবি মাইক্রো বি টাইপ চার্জার ব্যবহার করা হয়।

এদিকে আইপ্যাডের নতুন মডেল এবং ম্যাকবুকে ইউএসবি চার্জিং পোর্ট ব্যবহার করা হয়। এছাড়াও হুয়াওয়ে এবং স্যামসাংয়ের বেশির ভাগ হাইএন্ড ফোনেই ব্যবহার করা হয় ইউএসবি-সি চার্জার।

২০১৮ সালের হিসাব অনুযায়ী ইউরোপিয়ান ইউনিউনে ব্যবহৃত মোবাইলগুলোর ২৯ শতাংশ ইউএসবি সি, ২১ শতাংশ লাইটনিং এবং প্রায় অর্ধেক মাইক্রো ইউএসবি বি টাইপের চার্জার ব্যবহার করা হয়।

এনটি