বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


নারীদের স্কুল খুলে দিতে সব ধরণের পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে: তালেবান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আফগানিস্তানে নারীদের জন্য স্কুল খুলে দিতে জোর চেষ্টা চলছে বলে জানিয়েছে তালেবান।
নারীদের স্কুল খুলে দিতে জোর চেষ্টা তালেবানের

আজ মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, নিরাপত্তার কারণে আপাতত মেয়েদের জন্য স্কুলের যাওয়ার নিষেধাজ্ঞা রয়েছে। এসময় আইএসের অপতৎপরতা বন্ধে তালেবান যোদ্ধারা প্রস্তুত বলেও জানান তিনি।

আফগানিস্তানে সার্বিক পরিস্থিতি নিয়ে মঙ্গলবার কাবুলে সংবাদ সম্মেলেনের আয়োজন করে তালেবান। এসময় বিভিন্ন প্রশ্নের জাবাব দেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

মেয়েদের স্কুলের শিক্ষা গ্রহণের বিষয়ে প্রশ্ন করা হলে তালেবানের এই মুখপাত্র বলেন, নারীদের জন্য স্কুল খুলে দিতে কাজ করে যাচ্ছে তারা। বলেন, শরীয়াহ আইন মেনে নারীদের শিক্ষা গ্রহণে বাধা হয়ে দাঁড়াবে না তালেবান। আইএসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেন এই তালেবান নেতা।

জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ইরাক সিরিয়া থেকে আইএস নির্মূল হয়েছে। আফগানিস্তানে তাদের তেমন অস্তিত্ব নেই, শুধু কিছু জায়গায় চোরাগোপ্তা হামলা ছাড়া। সাধারণ আফগানরা তাদের সমর্থন করে না।

আমাদের সেনারা তাদের প্রতিহত করতে পুরোপুরি প্রস্তুত। নারীদের স্কুলে ফিরিয়ে আনতে আমাদের শিক্ষা মন্ত্রণালয় একটি কর্ম পরিকল্পনা তৈরি করছে। শিগগিই তাদের জন্য স্কুর খুলে দেয়া হবে।

এরমধ্যেই দিনদিন আফগানিস্তানে মানবিক সংকট চরমে পৌঁছে যাচ্ছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির তথ্যমতে, আগামী বছরের মাঝামাঝি সময়ে আফগানিস্তানের ৯৭ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যেতে পারে।

এরমধ্যেই দুর্ভিক্ষ এবং খরার কারণে হাজার হাজার আফগান নিরাপদ আশ্রয় খুঁজতে গ্রাম ছেড়ে শহরে চলে যেতে বাধ্য হয়েছেন। এ অবস্থায় বাস্তুচ্যুত আফগানদের জন্য বিদেশি সহায়তা চেয়েছে তালেবান।

এদিক ব্রিটিশ বাহিনীর জন্য কাজ করেছেন—আফগানিস্তানের এমন আড়াই শতাধিক দোভাষীর তথ্য যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে ভুলবশত অন্য ঠিকানায় পাঠানো হয়েছে বলে খবর প্রকাশ করেছে বিবিসি। ওই ই-মেইলে দোভাষীদের নাম ও প্রোফাইল ছবি সংযুক্ত ছিল। এ ঘটনার জন্য যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে ক্ষমা প্রার্থনা করেছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ