বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

দিনাজপুর হিলি মাদরাসা: ‘সবাহী মকতব’ থেকে উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী ইলমী কানন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুদ্দীন তাসলিম।।

জামিয়া ইসলামিয়া আজিজিয়া আনওয়ারুল উলুম। দেশব্যাপী বাংলা হিলি নামেও বেশ পরিচিত দিনাজপুরের ঐতিহ্যবাহী এই ইসলামী বিদ্যাপীঠ। উত্তরাঞ্চল, বিশেষত রংপুর বিভাগে ইসলামি আদর্শ ও দ্বীনি শিক্ষার বিস্তারে যে সকল মাদরাসা অবদান রেখে চলেছে দিনাজপুর হিলি মাদরাসা তার অন্যতম। দিনাজপুর জেলার হাকিমপুর থানায় অবস্থিত এ প্রতিষ্ঠানটি দীর্ঘ ৬০ বছর ধরে উত্তরাঞ্চলে ইলমে নববীর খেদমত আঞ্জাম দিয়ে আসছে।

বর্তমানে বাংলা হিলি নামের ঐতিহ্যবাহী এই ইলমী বিদ্যাপীঠ প্রতিষ্ঠিত হয় ১৯৬০ সালে। কুরআন-হাদীসের শিক্ষার প্রচার-প্রসারে তৎকালীন সময়ে দক্ষিণাঞ্চলের ফেনী থেকে দিনাজপুরে আসেন আলহাজ্ব মাওলানা সাদেক ছাহেব রহ.। এখানে এসে রেল স্টেশন সংলগ্ন মসজিদে ইমামতির পাশাপাশি শিশু-কিশোরদের মাঝে নববী শিক্ষার আলো ছড়িয়ে দিতে ‘সবাহী (প্রভাতকালীন) মকতব’ চালু করেন।

মাওলানা সাদেক ছাহেব রহ.-এর একান্ত ইচ্ছা, এলাকাবাসীর চাহিদা ও এ অঞ্চলে ইলম পিপাসুদের সংখ্যা বেড়ে যাওয়ায় প্রয়োজনের তাগিদে ধীরে ধীরে হিলি গ্রামে প্রসারিত হতে থাকে মাওলানা সাদেক ছাহেব রহ.-এর সবাহী মকতক। কিতাব বিভাগের এক জামাত, দু’জামাত করে দরসে নেযামী ও আধুনিক শিক্ষার সমন্বয়ে আজ তা রূপ নিয়েছে উত্তরাঞ্চলের ঐতিহ্যবাহী জামিয়া ইসলামিয়া আজিজিয়া আনওয়ারুল উলুমে । যা হিলি মাদরাসা নামেও দেশব্যাপী সমানভাবে সমাদৃত।

মাদরাসাটির প্রতিষ্ঠাতা মোহতামিম আলহাজ্ব মাওলানা সাদেক ছাহেব রহ.-এর ইন্তেকালের পর দীর্ঘ ৫০ বছর মাদরাসা পরিচালনার দায়িত্ব পালন করেন মাওলানা হারুন চৌধুরী ফটিকছড়ি (দা. বা.)। বয়োবৃদ্ধ মুখলিস এই বুযুর্গ বর্তমানে মাদরাসাটির ছদরে মোহতামিম। আর মোহতামিম হিসেবে মাদরাসা পরিচালনা করছেন মাওলানা শামছুল হুদা।

দক্ষিণাঞ্চল থেকে দিনাজপুরে ইলমে নববী ছড়িয়ে দিতে আসা মনীষী আলহাজ্ব মাওলানা সাদেক ছাহেব রহ.-এর হাতে সবাহী মকতব থেকে শুরু হওয়া বর্তমানের বাংলাহিলি মাদরাসায় বর্তমানে ১১শ’ তালেবে ইলম দ্বীনী ইলম শিখছেন। এই তালেবে ইলমদের ইসলামের যোগ্য খাদেম হিসেবে গড়ে তুলতে প্রতিনিয়ত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন মাদরাসার স্নেহশীল ৪৬ উস্তাদ ও ১২ কর্মচারী।

মাদরাসার উস্তাদ ও দায়িত্বশীলগণের নিরবচ্ছিন্ন প্রচেষ্টায় প্রতিষ্ঠানটি দেশ-জাতি ও উম্মাহের সেবায় গড়ে তুলছে ইলমে ওহীর যোগ্য উত্তরসূরী মুখলিস আলেমদের।

মাদরাসাটি শিক্ষা কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগেও মানুষের পাশে খেদমতে খলকের প্রেরণায় অংশগ্রহণ করে থাকে।

এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ