বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

আরবি নিউজ অনুবাদ শেখার অনবদ্য বই ‘মিডিয়া আরবি শিখি’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন: কোরআন-হাদিস চর্চার পাশাপাশি আরবি শিক্ষার্থীদের মধ্যে ইদানিং আরবি পত্র-পত্রিকা পাঠ ও সেখান থেকে নিউজ অনুবাদের আগ্রহ আগের যেকোনো সময়ের তুলনায় বেড়েছে। সে লক্ষে ইতিপূর্বে বাজারে এসেছে বেশ কয়েকটি ‘অনুবাদ শেখার আরবি-বাংলা বই’। সেগুলো থেকে শিক্ষার্থীরা যথাসম্ভব উপকৃতও হয়েছে।

কিন্তু এরইমধ্যে আরবি থেকে বাংলায় নিউজ অনুবাদের জন্য নতুন আরেকটি বই প্রকাশিত হয়েছে। দেশের তরুণ আলেম ও আরবি ভাষাবিদ মাওলানা শফিকুল ইসলাম আল ইমদাদী লিখিত এ বইয়ের নাম ‘মিডিয়া আরবি শিখি’।

বইটি প্রকাশের আগে তাতে থাকা প্রতিটি নিউজ লেখকের ফেসবুকে দেওয়া হত, তখন থেকেই আরবি নিউজ অনুবাদের সঙ্গে সম্পৃক্ত তরুণরা তাকে একটি বই করার আহবান জানান। সেখান থেকে অনুপ্রাণিত হয়েই মাওলানা শফিকুল ইসলাম আল ইমদাদীর ‘মিডিয়া আরবি শিখি’-এর জন্ম।

নিউজ অনুবাদের সঙ্গে সম্পৃক্ত একাধিক তরুণ বইটি সম্পর্কে জানিয়েছেন, আগের বইগুলোর চেয়ে এটি বেশ সহজ ও সাবলীল। অধিক প্রয়োজনীয় ও তুলনামূলক সহজ নিউজগুলো পূর্ণাঙ্গ অনুবাদের পাশাপাশি শব্দে শব্দেও অনুবাদ করা হয়েছে, যা অনুবাদের একজন প্রাথমিক শিক্ষার্থীর জন্য খুবই উপকারী ও ফলদায়ক হবে। সে হিসেবে এ পর্যন্ত বাংলায় রচিত অনুবাদের অন্যান্য বইয়ের চেয়ে এটি অনন্য ও অনবদ্য।

বইটি প্রকাশ করেছে মাকতাবাতুত দাওয়াহ। ২৩৪ পৃষ্ঠার বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২২০ টাকা। মাকতাবাতুত দাওয়ার পাশাপাশি মাওলানা শফিকুল ইসলাম আল ইমদাদী পরিচালিত রাজধানীর জামিয়াতুল উস্তায শহিদুল্লাহ ফজলুল বারী (রহ.) ঢাকা-এর অফিস ও বাংলাবাজার থেকে বইটি সংগ্রহ করা যাবে।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ