শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ঈমান সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন মাকতাবাতুত তাকওয়ার ‘মানব জীবনে ঈমান’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: আকায়েদ ও আহকামের সমষ্টি হলো ইসলাম। ইসলামের মূল ভিত্তি হলো ঈমান ও আকীদা। ইসলামের বর্ণিত সঠিক আকায়েদ, ইসলামের প্রদত্ত শরীয়ত মেনে নেয়ার নাম ঈমান। ঈমান ও আকীদা সহীহ করা ব্যতীত কোনো মানুষ ঈমানদার হতে পারে না।

ঈমান ছাড়া কোনো আমলই আল্লাহ তা’আলার দরবারে কবুল হয় না। এমনকি কোনো ব্যক্তির ঈমান ও আকীদায় যদি ত্রুটি থাকে, তাহলেও তার কোনো আমল আল্লাহ তা’আলার দরবারে গৃহীত হবে না।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর মাধ্যমে প্রাপ্য আল্লাহ তা’আলার যাবতীয় বিধানাবলী নিঃশর্তভাবে মেনে নেয়ার নাম ঈমান। তথা শরীয়তের যাবতীয় হুকুম-আহকাম অন্তর দিয়ে বিশ্বাস করা এবং এগুলোকে নিজের দ্বীন হিসেবে বরণ করে নেয়া। মুখে স্বীকার করা ও অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের মাধ্যমে তা বাস্তবায়ন করা।

পরিপূর্ণ মু’মিন সেই ব্যক্তি যিনি শরীয়তের বিষয়গুলোকে গভীরভাবে বিশ্বাস করেন এবং এগুলোর মৌখিক স্বীকৃতিসহ বাস্তব জীবনে পূর্ণাঙ্গভাবে আমল করে চলেন।

তাই মানবজীবনে সর্বাধিক গুরুত্বপূর্ণ হলো ঈমান। কিন্তু এই ঈমানের ব্যাপারেই আমাদের অবহেলা সবচেয়ে বেশি। আশা করি গ্রন্থটি আমাদের অবহেলা দূর করণে এবং ঈমান হেফাযতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আল্লাহ তা’আলা উক্ত আশা ও প্রচেষ্ট কবুল করুন। আমীন।

বই- মানব জীবনে ঈমান।
লেখক- মুফতি রফিকুল ইসলাম
প্রকাশক: মাকতাবাতুত তাকওয়া
বইটি সংগ্রহ করতে যোগাযোগ: 01692415070

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ