শিরোনাম :
ইনস্টাগ্রামে আসছে নতুন ফিচার
আগস্ট ২৬, ২০২১ ১০:৩৩ পূর্বাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: ব্যবহারকারীদের আরও সুবিধা দিতে নিত্যনতুন আপডেট নিয়ে আসে ফেসবুকের মালিকানাধীন সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। এখন পর্যন্ত, ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা একটি সোয়াইপ আপ ফিচারের মাধ্যমে তাদের স্টোরিগুলোতে যে বাহ্যিক লিঙ্ক থাকতো সেগুলো খুলে ভিজিট করতে পারতেন। কিন্তু ইনস্টাগ্রামের স্টোরি থেকে সোয়াইপ আপ ফিচারটি সরিয়ে দেওয়া হচ্ছে। এর পরিবর্তে এটিকে লিঙ্ক স্টিকার দিয়ে প্রতিস্থাপন করা হচ্ছে।

সোয়াইপ আপ লিঙ্কের ফিচারটি না থাকলে বাহ্যিক যে কন্টেন্টগুলোকে ইন্সটাগ্রামে দেওয়া হত সেগুলোর মধ্যে একটা আমূল পরিবর্তন আসবে। ইনস্টাগ্রাম লিংক স্টিকার সম্পর্কে আরও বিস্তারে জেনে নেওয়া যাক।

ইনস্টাগ্রাম বেশ কয়েকজন ব্যবহারকারীকে একটি বিজ্ঞপ্তি দেখানো শুরু করেছে, যা বলছে ‘সোয়াইপ আপ লিংকস উইল সুন বি স্টিকারস’, যার অর্থ হলো এই ফিচারটি খুব তাড়াতাড়িই স্টিকার দিয়ে প্রতিস্থাপিত হয়ে যাবে। এই পরিবর্তনটি আগামী সোমবার (৩০ আগস্ট) থেকে প্ল্যাটফর্মে প্রয়োগ করা হবে।

ইনস্টাগ্রামে সোয়াইপ আপ লিঙ্কগুলো দর্শকদের একটি ইনস্টাগ্রামের স্টোরি থেকে একটি বহিরাগত ওয়েবসাইট বা পৃষ্ঠায় নেভিগেট করতে সাহায্য করে এসেছে। ফটো এবং ভিডিও শেয়ারিংয়ের জন্য বিখ্যাত এই প্ল্যাটফর্ম বলছে, ‘স্টোরি তৈরি করার অভিজ্ঞতাকে সুসংহত করতে’ এবং ‘ব্যবহারকারীকে আরও ক্রিয়েটিভ কন্ট্রোল’ প্রদানের জন্য সোয়াইপ আপ ফিচারটি সরিয়ে নেওয়া হচ্ছে। এটি বেশ কয়েকজন ব্যবহারকারীকে হতাশায় ফেলে দিতে পারে। কারণ সোয়াইপ আপ দীর্ঘদিন ধরে তারা ব্যবহার করে আসছেন। তাছাড়াও এই ফিচারটির নিজস্ব ক্যাটাগরির অ্যানিমেটেড জিআইএফ রয়েছে। এই ফিচারটি ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সারদের দ্বারা সর্বাধিক ব্যবহৃত ফিচারগুলোর মধ্যে একটা।

আগামী সোমবার থেকে লিঙ্কগুলো সোয়াইপ করার ফিচারটি চলে যাবে। আপনার স্টোরিতে একটি বাহ্যিক লিঙ্ক যোগ করতে নতুন লিঙ্ক স্টিকার ব্যবহার করতে হবে। লিঙ্ক স্টিকার নাম থেকেই বোঝা যায় এমবেডেড লিঙ্কসহ স্টিকার থাকবে, যা একজন ব্যবহারকারীকে ইন্টারনেটে একটি বহিরাগত ওয়েব পেজে সঞ্চালিত করবে।

ইনস্টাগ্রাম ২০২১ সালের জুন মাসে লিংক স্টিকারগুলোর পরীক্ষা শুরু করে এই ভিত্তিতে যে ফিচারটি প্ল্যাটফর্ম ব্যবহার করার পদ্ধতিটির সঙ্গে আরও ভালভাবে খাপ খাবে। আরেকটি বড় আপডেট যা লিঙ্ক স্টিকারের সঙ্গে আসবে তা হল বাহ্যিক লিঙ্ক দেওয়া স্টোরিগুলোতে রিপ্লাই করার ফিচার। আগে, ব্যবহারকারীরা সোয়াইপ আপ ফিচার দিয়ে তৈরি করা স্টোরিতে রিপ্লাই করতে পারত না।

ইনস্টাগ্রাম সোয়াইপ আপ ফিচারটি ১০ হাজারেরও বেশি ফলোয়ার বা যারা ব্লু টিক পেয়েছেন তাদের জন্য উপলব্ধ ছিল। একইভাবে, ইনস্টাগ্রাম লিংক স্টিকারগুলো যাদের কাছে সোয়াইপ আপ ফিচারটিতে অ্যাক্সেস ছিল তাদের জন্য উপলব্ধ হবে। যেমনভাবে ব্যবহারকারীরা ইনস্টাগ্রাম সোয়াইপ আপ ফিচার ব্যবহার করে একটি স্টোরিতে বাহ্যিক লিঙ্ক যুক্ত করতে পারতেন, ঠিক তেমনভাবেই ব্যবহারকারীরা লিঙ্ক স্টিকারগুলোতে একটি বাহ্যিক লিঙ্ক যুক্ত করতে সক্ষম হবেন।

-এএ

সর্বশেষ সব সংবাদ