শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


স্মৃতির আঙিনায় আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ রাফে।।

হেফাজতে ইসলামের নাম শুনলে যে দুজন মানুষের কথা মুহূর্তেই স্মৃতিতে উজ্জ্বল হয়ে ওঠে, তাদের একজন আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ.। এই কদিন আগেও যিনি কাঁপা কাঁপা গলায় গোটা জাতিকে ধর্মীয় নির্দেশনা দিতেন। তিনি এখন বেঁচে নেই। এত এত জীবন্ত স্মৃতি ও ত্যাগ-পরিশ্রমের ইতিহাস সব যেন কতদূর সরে গেল!

আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ. প্রথম দেশব্যাপী আলোচনায় আসেন ২০১৩ সালের হেফাজতের ঐতিহাসিক আন্দোলনের সময়। বস্তুত সাংগঠনিক পরিচয়-খ্যাতির পূর্ব থেকেই তিনি ছিলেন স্বমহিমায় উজ্জ্বল। সারা জীবন তিনি হাদীসের খেদমত করেছেন। জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত এটাই ছিল তার প্রধান ও অন্যতম পরিচয়। ধারণা করা হয়- মৃত্যু পর্যন্ত তিনি পঞ্চাশ হাজারের বেশি ছাত্র পড়িয়েছেন। সুগন্ধি মেখে শুভ্র পবিত্র জামা গায়ে জড়িয়ে অভিনব পদ্ধতিতে যখন হাদিসের দরস দিতেন, মুগ্ধ হয়ে শুনতে হত। পবিত্রতার আবেশে চোখমুখ উজ্জ্বল হয়ে উঠত। বাংলাদেশের ইতিহাসে গ্রহণযোগ্য ও শ্রেষ্ঠ মুহাদ্দিসদের অন্যতম ছিলেন তিনি।

শরিয়াহর নির্দেশ হচ্ছে, হকের পক্ষে থাকতে হবে। আর বাতিলের বিরুদ্ধে যথাসম্ভব রুখে দাঁড়াতে হবে। যারা গোটা মুসলিম জাতির মুখপাত্র হয়ে সত্যের পক্ষে ও অসত্যের বিরুদ্ধে পুরো জীবনকে উৎসর্গ করেছিলেন, কোন পরাশক্তি যাদের ন্যায়ের পথ থেকে টলাতে পারেনি, হাজারো বাধা-বিপত্তি উপেক্ষা করেও যারা বলিষ্ঠ কন্ঠে উচ্চারণ করেছেন দীনের চিরন্তন ধ্বনি- বাংলাদেশের ইতিহাসে আল্লামা জুনায়েদ বাবুনগরী রহ. তাদের মধ্যে অন্যতম।

১৯৫৩ সালের ৮ অক্টোবর চট্টগ্রামের ফটিকছড়ি থানার বাবুনগর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে আল্লামা আবুল হাসান রহ. ও ফাতিমা খাতুনের ঔরসে তার জন্ম। তার নানা হারুন বাবুনগরীর বংশধারা সাহাবী হজরত আবু বকর সিদ্দীক রা. এর সাথে মিলিত হয়। ৫ বছর বয়সে তিনি বাবুনগর আজিজুল উলুম মাদরাসায় ভর্তি হন। এখানে কোরআন হেফজ ও প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন। এরপর তিনি দারুল উলুম হাটহাজারী মাদরাসায় ভর্তি হন। ১৯৭৬ সালে সেখান থেকে দাওরায়ে হাদীস পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন ও উচ্চ শিক্ষা লাভের উদ্দেশে তিনি পাকিস্তান গমন করেন। ১৯৭৬ সালে করাচিতে অবস্থিত জামিয়াতুল উলুমিল ইসলামিয়া বিন্নুরী টাউনে তাখাসসুস ফিল উলুমুল হাদিস তথা উচ্চতর হাদিস গবেষণা বিভাগে ভর্তি হন। ২ বছর গবেষণা করার পর তিনি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে হাদীস শাস্ত্রের সর্বোচ্চ সনদ লাভ করে দেশে ফিরেন। তিনি পাকিস্তানে আল্লামা ইউসুফ বিন্নুরী, ওয়ালী হাসান টুঙ্কী, ইদ্রিস মিরাঠী এবং বাংলাদেশে মাওলানা আব্দুল কাইয়ুম, পিতা আবুল হাসান, আব্দুল আজিজ, শাহ আহমদ শফী (রাহিমাহুমুল্লাহ) সহ অসংখ্য খ্যাতিমান আলেমদের শিষ্যত্ব গ্রহণ করেন ও আধ্যাত্মিক দীক্ষা লাভের জন্য আব্দুল আজীজ রায়পুরীর সান্নিধ্য লাভ করেন।

১৯৭৮ সালের শেষ দিকে চট্রগ্রামের বাবুনগর মাদরাসায় শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবনের সূচনা হয়। সেখানে তিনি হাদীস শাস্ত্রসহ বিভিন্ন কিতাবের পাঠদান করতেন। ২০০৩ সালে তিনি দারুল উলুম হাটহাজারী মাদরাসায় মুহাদ্দিস হিসেবে যোগ দেন। পরবর্তীতে বেশ কিছু দিন তিনি হাটহাজারী মাদরাসার সহকারী পরিচালকও নিযুক্ত ছিলেন এবং মৃত্যু পর্যন্ত হাটহাজারী মাদরাসার শাইখুল হাদীস এবং শিক্ষাসচিবের দায়িত্ব পালন করেন।

আল্লামা জুনায়েদ বাবুনগরী হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব থাকলেও ২০২০ সালে শাইখুল ইসলাম আল্লামা আহমদ শফী- এর ইনন্তেকালের পর তিনি আমীর নিযুক্ত হন। পরবর্তীতে হেফাজত কমিটি বিলুপ্ত ঘোষণা দেওয়ার পর আহবায়ক কমিটির আমীর তাকেই বানানো হয়। সে অনুযায়ী নতুন কমিটি গঠন করে তিনি আমৃত্যু হেফাজতের আমীর ছিলেন। পাশাপাশি তিনি বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ-সভাপতি, চট্টগ্রাম নূরানী তালীমুল কুরআন বোর্ডের চেয়ারম্যান এবং মাসিক মুঈনুল ইসলামের প্রধান সম্পাদক, মাসিক দাওয়াতুল হকের পৃষ্ঠপোষক ছিলেন। সাংগঠনিকভাবে ধর্মীয় কার্যক্রমের বাইরেও তার বিপুল কার্যক্রম ও উদ্যোগ ছিলো।

অন্যান্য ব্যস্ততার মাঝেও তার লিখিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা প্রায় ত্রিশটি। তাছাড়া তিনি দেশ-বিদেশের বিভিন্ন ম্যাগাজিন, সাময়িকীতেও অনেক প্রবন্ধ রচনা করেন।

২০২১ সনের ১৯ আগস্ট, বৃহস্পতিবার। বেশ কয়েকদিন ধরে বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। আগের দিন থেকে শরীর অনেক খারাপ হয়। সকাল ১১ টা নাগাদ তাকে চট্রগ্রামের একটি হাসপাতালে নেওয়া হলে দুপুর ১২:৩০ মিনিটে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন। ইন্নালিলাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। জানা গেছে- মৃত্যুর কিছুক্ষণ আগে তিনি স্ট্রোক করেছিলেন। বৃহস্পতিবার দিবাগত রাত ১১:৩০ মিনিটে হাটহাজারী মাদরাসা প্রাঙ্গণে লাখো জনতার উপস্থিতিতে তার জানাযার নামাজ অনুষ্ঠিত হয়। হাটহাজারীর মাকবারায়ে জামিয়াতে তার গুরু আল্লামা আহমদ শফী রহ. এর পাশেই তাকে দাফন করা হয়।

আল্লামা জুনায়েদ বাবুনগরী ছিলেন দীনের দরদী একজন রাহবার, সত্যের অকুতোভয় সৈনিক। পুরোটা জীবন ব্যয় করেছেন ধর্মীয় কাজে। সাংগঠনিকভাবে শরিয়াহর মৌলিক বক্তব্য দেয়ার ক্ষেত্রে তিনি কঠোর ও নিয়মনিষ্ঠ ছিলেন। কেউ তাকে সে মত থেকে এক চুলও নড়াতে পারেনি। সেজন্যে তাকে অনেক চড়াই-উৎরাই পার করতে হয়েছে। ২০১৩ সালের পর রিমান্ড শেষে জেল থেকে বের হয়ে তিনি শারীরিকভাবে অনেক খারাপ অবস্থা পার করেন। তবুও তিনি কখনো বাতিলের সাথে আপোষ করেননি, অসত্যের সামনে নুয়ে যাননি। দরাজ কন্ঠে উচ্চারণ করেছেন- ‘মরতে পারি, তবুও দালালি করবো না’।

শত বিপদ, ষড়যন্ত্র জেনেও শরিয়া বাস্তবায়নের পক্ষে মত দেয়ার ক্ষেত্রে তিনি ছিলেন অটল। সাম্প্রতিক সময়ে এভাবে সত্য ও ন্যায়ের পক্ষে বলিষ্ঠভাবে কথা বলার দ্বিতীয় কোন নজির মেলানো দুঃসাধ্য। বাংলাদেশের দীনি অঙ্গনে এই মহীরূহের বিয়োগের শূন্যস্থান পূরণ হবার নয়।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ