বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


লেখকপত্রের নবম সংখ্যা এখন বাজারে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: লেখা ও লেখকের কথা নিয়ে প্রকাশিত সাড়া জাগানো সাময়িকী ‘লেখকপত্রের’ জুলাই-সেপ্টেম্বর সংখ্যাটি এখন বাজারে। এ নিয়ে পত্রিকাটির নবম সংখ্যা প্রকাশিত হলো।

যা আছে এ সংখ্যায়: চলতি সংখ্যায় দীর্ঘ আত্মজৈবনিক সাক্ষাৎকার ছাপা হয়েছে বিশিষ্ট আলেম লেখক আল্লামা ফরীদউদ্দীন মাসঊদের। মাসখানেকের মধ্যে চলে যাওয়া তিন কিংবদন্তি লেখক মাওলানা নুর আলম খলিল আমিনি, মাওলানা আসির আদরাবি ও মাওলানা ওয়াহিদুদ্দীন খানকে নিয়ে স্মৃতিচারণ ও মূল্যায়ন করেছেন মুহাম্মদ যাইনুল আবিদীন।

লেখক হয়ে ওঠার গল্প বলেছেন মাওলানা নাসীম আরাফাত। আকাবিরে দেওবন্দের গ্রন্থ রচনার এক ঝলক তুলে ধরেছেন মুনীরুল ইসলাম। বাঙালি মুসলমানদের ঘুমভাঙানিয়া পাখি মুনশী মহম্মদ মেহের উল্লাহকে নিয়ে লিখেছেন আতাউর রহমান খসরু। সদ্য চলে যাওয়া সম্পাদক সাইফুদ্দীন ইয়াহইয়াকে নিয়ে সংক্ষেপে স্মৃতিচারণ করেছেন শরীফ মুহাম্মদ, লাবীব আবদুল্লাহ, সাইমুম সাদী, রায়হান মুহাম্মদ ইবরাহীম, জহির উদ্দিন বাবর ও হুমায়ুন আইয়ুব।

কবি নজরুলের মজার কিছু ঘটনা তুলে ধরেছেন সাকিব জামাল। লেখকের জবানবন্দি দিয়েছেন রুহুল আমিন বাচ্চু। আহমদ ছফা কেন প্রাসঙ্গিক সে ব্যাপারে লিখেছেন মাহবুব মোর্শেদ। তারুণ্যের ভাবনায় প্রকাশিত হয়েছে মুফতি মুহাম্মদ আমিমুল ইহসানের সাক্ষাৎকার। প্রথম বই প্রকাশের গল্প বলেছেন ফরিদ সাইদ। রয়েছে দারুল উলুম লাইব্রেরীর স্বত্বাধিকারী মাওলানা শহীদুল ইসলামের সাক্ষাৎকার।

বেহেশতি জেওরের গ্রহণযোগ্যতা ও প্রাসঙ্গিকতা নিয়ে লিখেছেন এমদাদুল হক তাসনিম। অনুবাদ নিয়ে নৈরাজ্যের কথা তুলে ধরেছেন সাইমুম রিদা। এছাড়া তারুণ্যপত্র, ছড়া-কবিতা ও লেখক সংবাদসহ রয়েছে আরও বেশ কিছু আকর্ষণীয় লেখা।

২০১৯ সাল থেকে শুরু হওয়া লেখকপত্রের সম্পাদক হিসেবে আছেন লেখক-সাংবাদিক জহির উদ্দিন বাবর। নির্বাহী সম্পাদক হিসেবে আছেন আলেম লেখক ও ছড়াকার মুনীরুল ইসলাম। প্রকাশক হাবীবুর রহমান খান। এছাড়া একঝাঁক তরুণ সাময়িকীটির সঙ্গে জড়িত আছেন। ইতোমধ্যে সাময়িকীটি সব মহলে সাড়া ফেলতে সক্ষম হয়েছে।

লেখকপত্র সংগ্রহ করা যাবে- বায়তুল মোকাররমের হাবিবিয়া বুক ডিপো, পরিপাটি ও মাদানী কুতুবখানা থেকে। বাংলাবাজারের দারুল উলুম লাইব্রেরী ও মধ্যবাড্ডার মাকতাবাতুল ইসলাম থেকেও সংগ্রহ করা যাবে।

এছাড়াও কমপক্ষে ১০ কপির এজেন্ট হওয়ার সুযোগ রয়েছে। সার্কুলেশন বিষয়ে যোগাযোগ করতে- ০১৯১৮৭০৬০৩৫।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ