শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


জাফর বিপির লাভ ক্যান্ডি বইটিতে ফুটে ওঠেছে দাম্পত্য জীবনের দর্শন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

খাদিজা ইসলাম ।। লাভ ক্যান্ডি বইটির স্রষ্টা ইসলামি ভাব ধারার লেখক জাফর বিপি। লেখক প্রতি গল্পে গল্পে ইসলামি ভাবধারায় সাংসারিক জীবনকে প্রাধান্য দিয়েছেন। মুদ্রার এপিঠ ওপিঠ এর মতো, সাংসারিক জীবনেও সুখ-দুঃখ কলহ থাকবে। কখনো স্বর্গীয় সুখ কখনো বা কালবৈশাখী ঝড়ের মতো তান্ডব নেমে আসবে জীবনবীণায়। লেখক সমস্যা গুলোকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন তারঁ বইটিতে।

কিভাবে সাংসারিক জীবনে স্বর্গীয় সুখ আনয়ন করা যায়, কিভাবে তা কাটিয়ে উঠা যায় তার সমাধান গল্পে গল্পে পাঠকের সামনে উপস্থাপন করেছেন। গল্পের চরিত্রে দাম্পত্য জীবনে আদিব স্নেহার দাম্পত্য জীবন কত সুখের। দুঃখ যেন তাদের ছুঁতেই পারেনা।বিপরীতে আদিবের বন্ধু ও তার স্ত্রীর দাম্পত্য জীবনের সুখের লেশমাত্র নেই।

দু'পরিবারের টানাপোড়েনের গল্পের আঙ্গিকে লেখক আমাদের সমস্যা গুলো, ও তার সমাধানের চিত্র আকঁতে সচেষ্ট হয়েছেন।
আদিব আর স্নেহা দম্পতির মধ্যে দিয়ে তিনি পারিবারিক শান্তির রেখাপাত করেছেন।অপরদিকে তার বন্ধুর দাম্পত্য জীবনের অশান্তির চিত্র তুলে ধরেছেন।

লাভ ক্যান্ডি বইটি চারটি অধ্যায়ে বিভক্ত। প্রথম অধ্যায় থেকে তৃতীয় অধ্যায় পর্যন্ত মোট ১১ টি গল্পে লেখক পারিবারিক সমস্যা এবং সাথে সাথে সমাধানের চিত্র এঁকেছেন। চতুর্থ অধ্যায়ে তিনি শুধু প্রেসক্রিপশন দিয়েছেন।

বইটির কিছু রোমান্টিক বাক্য- ১. বউ একটি দুষ্টমিষ্টি পাগলির নাম।পাগলের মতো এদের জটলা চুল না থাকলেও পাগল করে দেওয়ার মতো সুরভিত রেশমি চুল ঠিকই থাকে। ২.সুখ হলো বিচ্ছিন্ন অনুভূতির নাম। ছড়িয়ে থাকা বকুল মালা কুড়িয়ে মালা গাঁথার নাম।

৩.সাংসারিক জীবনের অক্সিজেন হলো ভালোবাসা। ৪.ওরা নিভৃতে লালসা পূরনের মাঝে ভালোবাসার প্রমাণ খুঁজে। আর আমি মুনাজাতে জান্নাতেও একসাথে থাকার কামনা পূরণ করার মাঝে ভালোবাসার প্রমাণ খুঁজে পাই।
৫.আসলে শতভাগ ত্রুটিহীন স্বামী স্ত্রী পাওয়া একমাত্র জান্নাতেই সম্ভব।

৬.শারীরিক সম্পর্কের তৃপ্তি যদি দুই আনা হয়,তাহলে মন কেড়ে নেওয়ার তৃপ্তি হলো বাকি চৌদ্দ আনা।ভালোবাসার স্বাদ তখন পূর্ণতা পায়। ৭.আজকাল মেয়েদের মান হলো রঙ্গে, আর ছেলেদের মান ধনে। এজন্যই কেউ দৃষ্টি দেয়না কারো মনে।

৮.ছেলেরা মেয়েদের সৌন্দর্য কে সর্বাধিক প্রাধান্য দেয় বলে মেয়েরাও নিজেদেরকে বেশির থেকে বেশি সুন্দরী হিসেবে প্রমাণ করতে দুনিয়া জুড়ে তুলকালাম বাধিয়ে ফেলছে।

লাভ ক্যান্ডি বইটি পড়ে খানিকটা হালাল সম্পর্কের রোমান্টিকতার সাগরে ভেসেছি। কখনো বা সাংসারিক বিড়ম্বনার দৃশ্য মনকে বিচলিত করেছে। সবমিলিয়ে লেখক অসাধারণ প্রতিভার স্বাক্ষর রেখেছেন।

নিজেই পাঠক কে প্রেমের সাগরে ভাসিয়ে,সাংসারিক দ্বিধাদন্ধের মধ্যে পর্যবসিত করেছেন। গল্পে গল্পে সমাধানের পথ দেখিয়েছেন। সবশেষে মনে হয়েছে সত্যিকার অর্থেই বইটি পারিবারিক প্রেসক্রিপশন।

বইয়ের নাম: লাভ ক্যান্ডি
প্রকাশনা: নিয়ন পাবলিকেশন
লেখক: জাফর বিপি
মূল্য: ৩০০ টাকা
পৃষ্ঠা: ১৭১

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ