শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


উটের লাইব্রেরি: গ্রামে গ্রামে শিশুদের বই বিতরণ করে সাড়া ফেলেছেন যে নারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান।।

করোনা ভাইরাসের কারণে অনেক দেশের বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। ইন্টারনেট ব্যবহার করে অনলাইন ক্লাস করছে শিক্ষার্থীরা। কিন্তু যারা ইন্টারনেট ব্যবহার করতে পারে না তাদের কথা চিন্তা করে উটের ভ্রাম্যমান লাইব্রেরি করেছে রহিমা জালাল নামে পাকিস্তানের এক নারী।

ইরানের সীমান্তবর্তী এলাকা বেলুচিস্তানের বাসিন্দা রহিমা জালাল এই ভ্রাম্যমান লাইব্রেরি প্রতিষ্ঠা করেছেন। ২০২০ সালের অক্টোবরে এই লাইব্রেরির কার্যক্রম শুরু হয়। গাড়ি দিয়ে বই বিতরণ করার সামর্থ্য রহিমা জালালের ছিল না।

মরুভূমিতে চলাচলের জন্য উট উপযোগী এবং বই নিয়েও চলাচল করতে পারবে। রহিমা জালাল স্থানীয় এক যুবকের কাছ থেকে একটি উট নেয়। আর্থিক সমস্যা থাকায় সপ্তাহে তিন দিন বা চার দিন উট নেয়া হতো। ওই যুবককে প্রতিদিন এক হাজার রুপি করে দেয়া হতো।

کیمل لائبریری

রহিমা জালাল জানান, এই উট যেহেতু জ্ঞান বিতরণের মাধ্যম। তাই এর নাম দেয়া হয় ‘রোশন’।

রহিমা জালালের এই উদ্যোগটি সবাই আনন্দের সাথে গ্রহণ করেছে। উটটি ছোটদের আগ্রহের কেন্দ্রবিন্দু। উটটি যে গ্রামে যায় সেখানকার শিশুরা তাকে অভ্যার্থনা জানায়। উটের নাম ধরে মিছিল করে। সব শিশু চেষ্টা করে উটটি তার বাড়িতে নিয়ে যাওয়ার জন্য।

প্রতি গ্রামেই একটি নির্দিষ্ট জায়গা আছে। সবাই সেখান পড়তে আসে। উটের সাথে একজন শিক্ষক যায়। তিনি সবার নাম নিবন্ধন করেন।

کیمل لائبریری

শিশুদের জন্য গল্প, কবিতার বই রয়েছে। এছাড়াও শিশুদের উপযোগী ইতিহাস, সাধারণ জ্ঞানের বই রয়েছে।

রহিমা জালাল পাকিস্তানের প্রতিরক্ষা উৎপাদন মন্ত্রী জুবাইদা জালালের ছোট বোন। রহিমা জালাল নারী শিক্ষা নিয়ে কাজ করছেন। বড় বোন জুবাইদা জালালের ‘ফিমেইল এডুকেশন’ এর সাথেও যুক্ত আছেন তিনি।

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ