শিরোনাম :
লেবাননে বিমান হামলা ইসরায়েলের
আগস্ট ০৫, ২০২১ ৫:৩৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ লেবাননের বিভিন্ন লক্ষ্যস্থলে বিমান হামলা চালানোর দাবি করেছে দখলদার ইসরায়েল। লেবানন থেকে রকেট হামলার জবাবে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী।

আজ বৃহস্পতিবার ভোররাতে এসব বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এর আগে বুধবার লেবানন থেকে বেশ কয়েকটি রকেট ছোড়া হয় ইসরায়েলের অভ্যন্তরে। এর জবাবে কামানের গোলা বর্ষণ করেছিল তেল আবিব। এবার বিমান হামলাও চালালো ইসরায়েল। তবে এই বিমান হামলায় কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে কি না- তা জানায়নি কোনো পক্ষই।

ওমান উপসাগরে গত সপ্তাহে ইসরায়েলের একটি অয়েল (তেল) ট্যাংকারে হামলার ঘটনা ঘটে। এতে দুই জন নিহত হওয়ার ঘটনায় নিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে বিরাজ করছে উত্তেজনা। ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ওই হামলার জন্য ইরানকে দায়ী করেছে। তবে ইরান তাদের দাবি প্রত্যাখ্যান করেছে।

রয়টার্স বলছে, হামলার দায় কেউ স্বীকার না করলেও বুধবার লেবাননের দক্ষিণাঞ্চলের যে স্থানগুলো থেকে ইসরায়েলের অভ্যন্তরে রকেট হামলা চালানো হয়, সেগুলো ইরান সমর্থিত হিজবুল্লাহ গেরিলাদের নিয়ন্ত্রণে। ওই রকেট হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের বিমান হামলার সত্যতা নিশ্চিত করেছে হিজবুল্লাহর আল মানার টেলিভিশন। তারা জানিয়েছে, ইসরায়েলি সীমান্ত থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে লেবাননের মাহমুদিয়া শহরের প্রান্তীয় দুটি স্থানে এই বিমান হামলা চালানো হয়।

উল্লেখ্য, হিজবুল্লাহর সঙ্গে ২০০৬ সালে যুদ্ধে জড়ায় ইসরায়েল। তবে ওই যুদ্ধের পর থেকে দুই দেশের সীমান্তে মোটামোটি শান্ত পরিস্থিতিই বিরাজ করছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে লেবানন ও ইসরায়েল সীমান্তে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে।

-এটি

সর্বশেষ সব সংবাদ