শিরোনাম :
নিরাপত্তা পরিষদে আফগান পরিস্থিতি নিয়ে বৈঠক
আগস্ট ০৫, ২০২১ ৫:২৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আগামীকাল ৬ আগস্ট শুক্রবার বৈঠক ডাকা হয়েছে। একজন জ্যেষ্ঠ কূটনীতিক সূত্রে বুধবার এ তথ্য জানা গেছে। আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর বাড়িতে হামলার পর এ বৈঠক আহ্বান করা হল। দ্য ডন।

কাবুলে প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মাদির বাড়িতে হামলার পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী হানিফ আটমার বিষয়টি নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সাথে কথা বলেন। তিনি জয়শঙ্করকে তালেবানদের বর্তমান শক্তি ও তাদের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানান।

কথোপকথনে তারা আফগান পরিস্থিতির বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা যায় কিনা সে বিষেয়ে আলোচনা করেন। ভারত আগস্ট মাসের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পেয়েছে। দেশটি নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যও।

শুক্রবারের বৈঠকে আফগান পররাষ্ট্রমন্ত্রী তার দেশ সম্পর্কে বিস্তারিত জানাবেন। বৈঠকে উপস্থিত থাকবেন পরিষদের সদস্যরা। আফগানে জাতিসংঘ মিশনের দূত ডেনরাহ লিয়নসও উপস্থিত থাকবেন।

৩ আগস্ট সন্ধ্যায় কাবুলে আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী জেনারেল বিসমিল্লাহ মোহাম্মাদির বাড়ির পাশে গাড়িবোমা হামলা হয়। এ সময় বিক্ষিপ্ত গোলাগুলি ও হ্যান্ড গ্রেনেডের বিস্ফোরণের শব্দ শোনা যায়।

কাবুলের জেলা-১০ এর শিরপুর এলাকায় এ হামলা হয়। এলাকাটিতে আফগান সরকারি উচ্চপর্যায়ের কর্মকর্তারা থাকেন। হামলার পরই নিরাপত্তা বাহিনী দ্রুত ঘটনাস্থলে পৌছায়। কিছুক্ষণের মধ্যে ওই এলাকা থেকে অ্যাম্বুলেন্স ত্যাগ করতে দেখা যায়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, হামলার সময় প্রতিরক্ষামন্ত্রী বাসায় ছিলেন না। হামলাটি মন্ত্রীর বাড়ির গেস্টহাউজ সংলগ্ন এলাকায় করা হয়েছে। মন্ত্রীর পরিবারের কেউ হামলায় আহত হননি। বিস্ফোরণস্থলের আশপাশে কিছু এমপির বাড়িও রয়েছে।

একটি নিরাপত্তা সূত্র জানায়, বিসমিল্লাহ মোহাম্মাদির প্রতিবেশী বাঘলানের এমপি আজিম মোহসেনির অফিসের কাছের একটি ভবনে হামলাকারী দুই ব্যক্তিকে প্রবেশ করতে দেখা গেছে। মোহসেনি এ সময় অফিসে ছিলেন না।

-এটি

সর্বশেষ সব সংবাদ