বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

বইজগতের মানুষের পাশে থাকার আমন্ত্রণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সারিব সুইজা: রাহনুমা ফাউন্ডেশন একটি সেবামূলক প্রতিষ্ঠান। এর উদ্দেশ্য—বিপদ ও সমস্যাগ্রস্ত মানুষের জন্য কাজ করা। আপনারা জানেন, করোনা মহামারি তছনছ করে ফেলেছে দেশের প্রায় প্রতিটি খাতকে। কোনো-না-কোনোভাবে ক্ষতিগ্রস্ত আমরা সকলেই। কারও পরিস্থিতি এত নাজেহাল, সব থমকে পড়েছে—বন্ধ উপার্জন! পরিস্থিতি এত নাজুক, কেউ কারও পাশে দাঁড়ানোর নেই।

এমনতর আকস্মিক আঘাতে বিপর্যস্ত প্রকাশনা-সেক্টরও! পর্যদুস্ত এই সেক্টরের অনেক নাম-না-জানা মানুষ! আমরা বইয়ের জগতের মানুষ বলে, তাদের পাশে দাড়ানোই আমাদের আগে উচিত বলে—তাদের পাশে দাঁড়াতে চাই আমরা সবার আগে!

মাশুক রহমান রহ.। বইপাগল একজন অসম্ভব সুন্দর মানুষ। তাকে চিনি আমরা বইপাড়ার অনেকেই, কেউ-কেউ হয়তো চেনে না। মাশুক রহমান শুধু নিজে পড়তেন না, তিনি মনে-প্রাণে চাইতেন—এই পড়াপড়ির ধারা ছড়িয়ে পড়ুক সবখানে—সবার ভেতরে। শুধু চাইতেন না, এজন্য কাজ করতেন! নিজ উদ্যোগে বই পৌঁছে দিতেন মানুষের কাছে—নানান উপায়ে! ভালোবাসতেন আলেমদেরকে; আলেম লেখকদেরকে।

No description available.

আমরা যখন প্রকাশনা-সেক্টরের বিপদগ্রস্ত মানুষদের নিয়ে কাজ করার ভাবছি, আলাপ-আলোচনা করছি, তখনই প্রয়াত হন সুপ্রিয় মাশুক রহমান। আমরা অত্যন্ত ব্যথিত ও মর্মাহত হই; আমাদের বইজগত নিয়ে যে মাশুক রহমানের এত আয়োজন, এত ভাবনা ছিল—তার জন্য কিছু করার জন্য আমাদের মন কেঁদে ওঠে! আমাদের মনে হয়, এখন তিনি যে-জগতের বাসিন্দা, সেখানে তার জন্য সওয়াব রেসানি আর মাগফেরাত কামনার চেয়ে বড় কিছু আর হতে পারে না! আমরা সিদ্ধান্ত নিই, প্রকাশনা-সেক্টরের সমস্যাগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর এই সহায়তা-কার্যক্রম আমরা পরিচালনা করব তার সওয়াব রেসানি এবং মাগফেরাত কামনার উদ্দেশ্যে।

রাহনুমা ফাউন্ডেশনের এই সহায়তা-কার্যক্রমটি পরিচালিত হবে বিসিপের (বাংলাদেশ সৃজনশীল ইসলামি পুস্তক প্রকাশক সমিতি) যৌথ উদ্যোগে। আরও অনেক বিখ্যাত ও গুণীজন আমাদের কাজে যুক্ত হয়ে যেভাবে আনন্দ দিয়েছেন, সাহস জুগিয়েছেন—তাতে আমরা প্রাণিত হয়েছি! মনে হয়েছে, আমরা সবাই সর্বাত্মকভাবে স্ব-স্ব জায়গা থেকে এগিয়ে এলে সমস্যাগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর এ মিশন অবশ্যই সুন্দর একটি সমাপ্তিতে পৌঁছুবে, ইনশাআল্লাহ ।

এছাড়াও বইয়ের দুটি উল্লেখযোগ্য বড় গ্রুপ—‘ইসলামি বই’ ও ‘বইপোকাদের আড্ডাখানা’—আমাদের এ কাজের প্রচার-সহযোগী। সহযোগিতায় আরও রয়েছে অনেক সেবামূলক কার্যক্রম পরিচালনাকারী কওমিপড়ুয়াদের অনলাইন প্লাটফর্ম—‘আসহাবে কাহাফ’ এবং তাদের বিখ্যাত উদ্যোক্তা প্লাটফর্ম—‘কওমি উদ্যোক্তা’। মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে জনপ্রিয় অনলাইন নিউজ প্লাটফর্ম—‘মধ্যবিত্তের আলজাজিরা’। এই মহতী কাজে আমাদের সঙ্গ দেবার জন্য প্রত্যেকটি প্লাটফর্মের কলাকুশলীদের প্রতি আমরা সাদর কৃতজ্ঞতা জ্ঞাপন করি।

 যারা প্রত্যক্ষ্যভাবে আমাদের এ সহায়তা-কার্যক্রমে যুক্ত থাকবেন :

প্রতিষ্ঠান
o বিসিপ (বাংলাদেশ সৃজনশীল ইসলামি পুস্তক প্রকাশক সমিতি), সহযোগী সংগঠন
o MBA NEWS—মধ্যবিত্তের আলজাজিরা (ইউটিউব নিউজ চ্যানেল), মিডিয়া পার্টনার
o বইপোকাদের আড্ডাখানা (ফেসবুক বইয়ের গ্রুপ), প্রচার সহযোগী
o ইসলামি বই (ফেসবুকভিত্তিক বইয়ের গ্রুপ), প্রচার সহযোগী
o আসহাবে কাহাফ (ফেসবুকভিত্তিক কওমিপড়ুয়াদের প্লাটফর্ম), প্রচার সহযোগী
o কওমি উদ্যোক্তা (ফেসবুকভিত্তিক কওমিপড়ুয়াদের উদ্যোক্তা প্লাটফর্ম), প্রচার সহযোগী

ব্যক্তি
o জহির উদ্দিন বাবর (আলেম ও লেখক; সভাপতি, বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম)
o মুফতি মুহিউদ্দীন কাসেমী (আলেম ও লেখক)
o মানযুর হাসান যুবায়ের (আলেম ও শিক্ষক)
o সাবের চৌধুরী (আলেম ও লেখক)
o আবদুল্লাহ আল-মাসউদ ( আলেম ও লেখক; প্রতিষ্ঠাতা, নূরুল কুরআন একাডেমি)
o ইমরান রাইহান (আলেম ও লেখক)
o মাহমুদ সিদ্দিকী ( আলেম ও লেখক)
o সাকিব মুস্তানসির (আলেম ও স্যোশাল অ্যাক্টিভিস্ট)
o সালাহ উদ্দিন কাওসার (ব্যবসায়ী; ম্যানেজার, রাহনুমা প্রকাশনী

আপনাদের প্রতি আমাদের বিনীত ও উদাত্ত আহ্বান—আপনারা এই মহতী কাজে আমাদের সঙ্গী হোন। কেউ ভাববেন না, আমার সামর্থ্য নেই। সামর্থ্য শুধু অর্থ দিয়ে বিবেচ্য নয়; একটি সেবামূলক কাজে অজস্র দিকে সাহায্যের প্রয়োজন হয়।

এই উদ্যোগের কথা সবাইকে জানিয়ে দেওয়া, নিজ পরিচিত পরিসরে কথা বলা, বিত্তবানদের সঠিক ও প্রকৃত খাতে ব্যয় করতে সহযোগিতা করাও অত্যন্ত জরুরি কাজ। এই কাজগুলো ইনশাআল্লাহ, আপনারা সবাই করবেন। আর অর্থের পরিমাণের দিকে তাকাবেন না; তাকাবেন নিজের ইচ্ছা আর হৃদয়বৃত্তির দিকে! তাকাবেন নিজের সাধ্যের দিকে!

এই মহতী উদ্যোগে মন থেকে ১০০ টাকা দান করতে মন চাইলে তা-ই করুন না! কিবা আপনার সাধ্য ১০ টাকা দিলেও তো লাভ বৈ ক্ষতি নেই! যার লাখ টাকার সাধ্য, সামর্থ্য ও মন—তিনি তা-ই দেবেন! আল্লাহ সকলকে তাওফিক দিন। আমিন।

“মানুষ বড় একলা, তুমি তাহার পাশে এসে দাঁড়াও,
এসে দাঁড়াও, ভেসে দাঁড়াও এবং ভালোবেসে দাঁড়াও,
মানুষ বড় কাঁদছে, তুমি মানুষ হয়ে পাশে দাঁড়াও...”

প্রিয় বন্ধুগণ, প্রতিটি কাজে একটি লক্ষ্য নির্ধারণ করতে হয়; যেন কাজে সম্পৃক্ত সবাই একই লক্ষ্য নিয়ে পথ চলতে পারে। আমাদের এই কাজ শুধু ব্যক্তি কারও নয়, আমাদের সবার। তাই আমরা একটি লক্ষ্য নির্ধারণ করেছি। আমরা বিপদগ্রস্ত ৫০০টি পরিবারে ১০ হাজার করে টাকা পৌঁছানোর ইচ্ছা করেছি; লক্ষ্যও এটাই। সবাই আমরা এই লক্ষ্যমাত্রা অতিক্রম করার চেষ্টা করব, ইনশাআল্লাহ। আল্লাহ চাইলে আর দশ হাত এক হলে কঠিন কিছুই নয়! আমরা সমাজের বিপদগ্রস্ত মানুষের সেবায় এতটুকু নিশ্চয়ই পারব! আল্লাহই সহায়।

অর্থ-সহযোগিতা পাঠানোর মাধ্যম :
 01305 81 72 40 (বিকাশ পারসোনাল ও নগদ), রাহনুমা ফাউন্ডেশন
 01783 65 55 55 (বিকাশ পারসোনাল), বিসিপ
 01718 76 18 78 (বিকাশ পারসোনাল), জহির উদ্দিন বাবর
 01923 54 39 15 (বিকাশ পারসোনাল ও নগদ) মুফতি মুহিউদ্দিন কাসেমী
 01730 68 32 93 (বিকাশ পারসোনাল ও নগদ), আবদুল্লাহ আল-মাসউদ
 01976 66 51 55 (বিকাশ পারসোনাল, নগদ ও রকেট) মানযুর হাসান যুবায়ের
 01911 83 66 68 (নগদ পারসোনাল), সাবের চৌধুরী
 01571 19 62 50 (বিকাশ পারসোনাল ও নগদ), ইমরান রাইহান
 01975 43 34 66 (বিকাশ পারসোনাল ও নগদ), মাহমুদ

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ