শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আধুনিকতার ছোঁয়ায় সময়ের সাশ্রয়: মুফতি তাকি উসামানি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বিষয়টি সত্যিই বিবেচ্য যে, বর্তমান যুগে আল্লাহ তায়ালা আমাদেরকে কত অসংখ্য নেয়ামত দান করেছেন এবং এমন এমন নেয়ামত দান করেছেন যা আমাদের পূর্বপুরুষগণ কোন দিন কল্পনাও করেনি।

যেমন: আগেকার দিনে (বর্তমানেও গ্রামে গঞ্জে) রান্না-বান্নার জন্য কাঠ, খড়ি, লতা-পাতা ও ডাল-পালা সংগ্রহ করতে হত। আবার এগুলাে শুকোতে হত। আরও কতকি?

কিন্তু আল্হামদুলিল্লাহ্ বর্তমানে গ্যাসের চুলা সে পূর্বেকার সব ঝক্কে-ঝামেলা দলিত করে এনে দিয়েছে শারীরিক শান্তি ও মানসিক স্বস্তি দিয়েছে সময়ের বিরাট সাশ্রয়। আগের দিনে রুটি বানাতে হলে গম এনে চাক্কিতে পিষতে হত। খামীর করতে হত। তারপর রুটি। কিন্তু আজকাল মেশিনের সুইচ অন করলেই রুটি হাজির।

আগে হজ্জ করতে হলে মাস কে মাস পথে পড়ে থাকতে হত। আর আজকাল মাত্র কয়েক ঘণ্টায় পৌছে যাওয়া যায়। এ ছাড়াও কম্পিউটার, ইন্টার নেট, টেলেক্স, ই-মেইল এক কথায় আধুনিকতার সবগুলাে উপহারই আমাদের জীবন প্রবাহে এনে দিয়েছে সময়ের এক বিরাট সাশ্রয় ।
আল্লাহ পাক আমাদের এত প্রচুর সময় বাঁচিয়ে দিলেন।

কিন্তু এ সময়গুলাে গেল কোথায়? কি কাজে এসেছে আমাদের ? কোথায় ব্যয় হচ্ছে এ সময়গুলাে ? যদি কাউকে বলা হয় অমুক আমলটি কর। উত্তরে সে বলবে সুযােগ নেই। অথচ আগের কালের লােকেরা সব কাজ আঞ্জাম দেয়া সত্ত্বেও নফল ইবাদত, জিকির, তেলাওয়াত সবই করার ফুরসত পেত। কিন্তু এখনকার লােকদের কিছুই করার সুযােগ মিলেনা।

এখন মানুষ শুধু অস্থির! সময় নেই! অবসর নেই! সময় কেন নেই ? আল্লাহ তায়ালা তাে সময় এ জন্যই দান করেছেন যে, তাতে মানুষ তাকে স্মরণ করবে। তার দিকে মনােনিবেশ করবে।

তাই আমাদের উচিৎ , আখেরাতের পাথেয় জোগাড় করা। সময়ের এ বিরাট সাশ্রয় হাতের মুঠোয় পেয়ে খেলা-ধূলা, টিভি, সিনেমা, ভি, সি, আর, গল্প-গুজব ইত্যাদিতে না কাটিয়ে আল্লাহর পথে ব্যয় করা। সূত্র: জীবনের শ্রেষ্ঠ সম্পদ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ