শিরোনাম :
যেভাবে ট্রাক করবেন ফেসবুক আইডি?
জুলাই ২৯, ২০২১ ৬:০১ অপরাহ্ণ

মোস্তফা ওয়াদুদ
নিউজরুম এডিটর

আজ আপনাদের জন্য চমৎকার একটি পদ্ধতি শেয়ার করতে যাচ্ছি। যা আমাদের অনেক সময়ই প্রয়োজন হয়। সেটা হলো কিভাবে অন্যের চালানো ফেসবুক আইডির পরিচয় বের করবেন। বর্তমানে প্রযুক্তির যুগ হওয়ার কারণে অনেকেই ফেসবুকে বিভিন্নভাবে ধোকা দিয়ে থাকেন। অথবা রটিয়ে থাকেন ফ্যাক নিউজ। তাই ধোকাপ্রদানকারী ব্যক্তির পরিচয় নিশ্চিত করা জরুরি হয়ে পড়ে। এজন্য প্রয়োজন হয় তার ফেসবুক আইডির লোকেশন ট্রাক করা। আজ এ গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়েই আলোচনা করবো।

ফেসবুক আইডি কোথা থেকে চালাচ্ছে। তা Location Track এর মাধ্যমে জানতে পারবেন। এজন্য প্রথমে আপনার একটি ফেক আইডি তৈরী করে নিতে হবে। অথবা এমন একটি আইডির প্রয়োজন হবে, যিনি আগে তেকে সে আইডির বন্ধু তালিকায় রয়েছেন। এরপর যার Location Track করতে চান, তাকে একটা মেসেজ দিন। তার রিপ্লাই এর অপেক্ষা করুন। সে রিপ্লাই দেওয়ার পরই আপনার উইনডোসের কমান্ড প্রম্পট অন করুন। Run এ গিয়ে cmd লিখে OK press করুন। দেখুন Command Prompt এসেছে। এবার কমান্ড প্রম্পট এ টাইপ করুন netstat –a এবং Enter চাপুন। আপনি যদি মেসেজিং এর ক্ষেত্রে পিসিতে ম্যাসেঞ্জার ব্যবহার করে থাকেন, তবে netstan -nbt লিখে ইন্টার প্রেস করুন।

এবার দেখুন, এখানে আপনার কম্পিউটারের সব আইপি এড্রেস এবং সব রিসিভ করা আইপি এড্রেস দেখাবে। আপনার নেটওয়ার্কের আইপি এড্রেস আগে চেক করে নিন। এখান থেকে এবার কমান্ড প্রম্পটের আপনার আইপি ছাড়া অন্য যে আইপি এড্রেস দেখবেন, সেটিই রিসিভড, অর্থাৎ সেই ফেসবুক ইউজারের আইপি এড্রেস!

এবার আসা যাক! যে সেই আইপি এড্রেস টা কোন এরিয়ার তা কীভাবে বুঝবেন। এখানে ক্লিক করে Location Finder সিলেক্ট করে IP Address টি দিন। আর ম্যাপসহ দেখুন লোকেশন! এ পদ্ধতিতে কিছু সময় লাগে ঠিকই, তবে চাইলে চেষ্টা করে দেখা যেতে পারে। তবে এ পদ্ধতি সব সময় কাজ নাও করতে পারে।

এমডব্লিউ/

সর্বশেষ সব সংবাদ