শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার

ভ্যাকসিন ও সিদ্ধান্তহীনতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি ইউসুফ সুলতান

গতকাল আলহামদুলিল্লাহ ২য় ডোজ কোভিড১৯ ভ‍্যাকিসিন নেয়া হলো। মালয়েশিয়া এই মুহূর্তে বিশ্বের অন‍্যতম দ্রুততম ভ‍্যাকসিন প্রদানকারী দেশ।

ভ‍্যাকসিন কেন দিলাম? শুরুর দিকে নিয়মিত ভ‍্যাকসিন বিষয়ক নানা কন্সপিরেসি থিওরি ফলো করেছি। এমনকি AZ ভ‍্যাকসিনের ব্লাড ক্লট এর সংবাদ যখন সবখানে শিরোনাম ছিল, তখন পরিবারের অনেককে অপেক্ষা করতে বলেছি। পরবর্তীকালে বিভিন্ন দেশের ড‍্যাটার ভিত্তিতে এটা স্পষ্ট হয়েছে যে, এতে ক্ষতির চেয়ে লাভের দিকটা বেশি। ক্ষতি নেই তা নয়, তবে লাভের দিকটা বেশি।

শরীয়াহর একটি মূলনীতি হলো, ক্ষতি দূরীকরণ লাভ অর্জনের চেয়ে উত্তম। লাভ ও ক্ষতি যখন মুখোমুখি হয়, তখন ক্ষতি দূরীকরণ উত্তম।

তাওয়াক্কুলের পরিচয় হলো, যে কোনো কাজের ক্ষেত্রে বান্দা তার হাতে থাকা সকল রিসোর্স (সময়, সম্পদ, শক্তি) সঠিকভাবে ব‍্যবহার করবে, লক্ষ‍্যের দিকে দৃঢ়তার সঙ্গে এগিয়ে যাবে, ইতিবাচক ও আশাবাদী হবে, বিপদ-দুর্দশার ক্ষেত্রেও অবিচল থাকবে এবং বেশি বেশি দুয়া করবে। আর ফলাফল যা-ই হোক না কেন, আল্লাহর সিদ্ধান্তের ব‍্যাপারে খুশি থাকবে এবং নিরাশ হবে না।

তাওয়াক্কুলের অংশ হিসেবেই কোভিডকালীন এই ভ‍্যাকসিন নেয়া। ভ‍্যাকসিন নেয়াতে কি কোভিড হবে না নিশ্চিত? মোটেও না, এমনকি মৃতু‍্য যে কোনো মুহূর্তে চলে আসতে পারে।

তবে ঠিক যেমন অসুখ হলে ডাক্তারের কাছে যাই আমরা, ঔষধ সেবন করি, ভ‍্যাকসিন ঠিক তাই। এবং বিভিন্ন দেশের ড‍্যাটা বলছে, ভ‍্যাকসিনের হার বৃদ্ধি পাওয়ার সঙ্গে কোভিডের ক্রিটিকাল কেস কমছে। কোভিড হয় বাড়ছে, কিন্তু ক্রিটিকাল অবস্থা কমছে। (তাওয়াক্কুল এর এ পরিচয় এওফির কোড অফ ইথিক্স অবলম্বনে, বাংলাদেশের এ সংকটকালীন অবস্থায় বৈশ্বিক ড‍্যাটার ভিত্তিতে বিকল্প ভালো কিছু আছে বলে জানা নেই।

আপনি ভ‍্যাকসিন নিন বা না নিন, এটা সম্পূর্ণ আপনার ব‍্যক্তিগত অধিকার। তবে অন‍্যকে না নেয়ার কথা বলার আগে নিজের অজান্তে কারো সম্ভাব‍্য ক্ষতি হয়ে যাচ্ছে কিনা, তা ভেবে দেখবেন।

আল্লাহ আমাদেরকে এ বৈশ্বিক মহামারি থেকে হেফাজত করুন। হাসবুনাল্লাহু ওয়া নি'মাল ওয়াকীল।

(ডিসক্লেইমার: আমি কোনো ডাক্তার বা ভ‍্যাকসিন বিশেষজ্ঞ নই। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কোনো বিশেষজ্ঞের কথা শুনে নিন, এ পোস্টের ভিত্তিতে সিদ্ধান্ত না নেয়ার অনুরোধ করব।)

লেখক: হেড অফ শরিয়াহ, ইথিস ভেঞ্চারস, মালয়েশিয়া

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ