fbpx
           
       
           
       
আজ শেষ দিনের কংকর নিক্ষেপ করবেন হাজিরা
জুলাই ২২, ২০২১ ১১:২২ পূর্বাহ্ণ

নুরুদ্দীন তাসলিম।।

হাজিরা আজ (২২ জুলাই)  তৃতীয় ও শেষ  দিনের কংকর নিক্ষেপ করবেন জামারায়। ৩ জামারাতে কংকর নিক্ষেপের পর মিনায় নিজেদের তাঁবুতে ইবাদত-বন্দেগিতে সময় কাটাচ্ছেন হাজিরা।

আজ হজের আনুষ্ঠানিকতার পঞ্চম দিনে তিন জামারাতে কংকর নিক্ষেপ করবেন হাজিরা। কংকর নিক্ষেপ শেষে প্রায় ৭০ শতাংশ হাজি মিনা প্রান্তরকে বিদায় জানিয়ে মক্কা মুকাররমায় ফিরে যাবেন।

حجاج آج تیسرے روز کی رمی کریں گے

গত মঙ্গলবার মক্কা মুকাররমায় তাওয়াফে জিয়ারত করেছিলেন হাজিরা। এর পরে মিনায় আবার ফিরে এসেছিলেন।

মিনায় অবস্থানরত আল্লাহ তাআলার মেহমান হাজিদের নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের সুরক্ষা ব্যবস্থা ও সর্তকতা অবলম্বন করেছেন সৌদি সরকার।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. মুহাম্মাদ আব্দুল আলীর বরাতে আল-আরাবিয়া জানিয়েছে, এখন পর্যন্ত হাজিদের কারো মধ্যে কোন ধরনের করোনা উপসর্গ পাওয়া যায়নি।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক ঘোষণায় জানানো হয়েছে, হজের প্রাথমিক ও দ্বিতীয় পর্যায় সফলভাবে সম্পন্ন হয়েছে।

হাজিদের জন্য মিনায় এক তাবু থেকে অন্য তাবুতে যাওয়ার অনুমতি নেই। তবে নির্দিষ্ট সংখ্যক হাজি হারাম শরীফে গিয়ে তাওয়াফ করে আসার অনুমতি পাচ্ছেন।

এ বছর হজে অংশ নেওয়া ৬০ হাজার মধ্যে ১৭ জন প্রতিবন্ধী হাজি হজ পালন করেছেন বলে জানা গেছে, তবে কারো মধ্যে কোন ধরনের করোনা উপসর্গ পাওয়া যায়নি।

এনটি

সর্বশেষ সব সংবাদ