fbpx
           
       
           
       
চোখের সামনে বয়সে ছোট ভাইদের মৃত্যু দেখেও কেনো সতর্ক হই না?
জুলাই ২০, ২০২১ ৬:২৬ অপরাহ্ণ

সুহাইল আবদুল কাইয়ুম।।

মৃত্যু চিরন্তন সত্য। এর থেকে বাঁচার উপায় কারো নেই। ভয়ের কারণ হলো, এর জন্য নির্দিষ্ট কোনো সময় নেই। কারণ নেই। নোটিশ নেই। পূর্ব অবগতি নেই। কোনো কারণ ছাড়াই যে কারো মৃত্যু হতে পারে। এর কোনো বয়স নেই। বাবার আগেই হতে পারে সন্তানের মৃত্যু। বৃদ্ধ ও অসুস্থ দাদার আগে নাতির মৃত্যু যে হবে না-এর কী গ্যারান্টি। বিয়ের আগেই হয়েছে অসংখ্য যুবকের মৃত্যু। তবুও আমাদের প্রস্তুতি নেই। চিন্তা নেই। চোখের সামনে বয়সে ছোট ভাইদের মৃত্যু দেখেও নির্দ্বিধায় গুনাহ করে যাচ্ছি। পরকালের কথা ভুলে হারিয়ে যাচ্ছি ধোঁকার দুনিয়ায়। কেনো সতর্ক হচ্ছি না। কেনো ফিরছি গুনাহ থেকে। হে যুবক! ফিরে আসুন আল্লাহর দিকে।

সাম্প্রতিক ঘটনা, স্ত্রীর প্রসব বেদনা উঠেছে, প্রথম সন্তান হবে, তাই স্ত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ডাক্তার বলেছেন, দুই ঘন্টা পর সিজার করতে হবে, নরমাল ডেলিভারী হবে না। ছেলেটা কোম্পানির বিক্রয়কর্মীর চাকরি করে। হাসপাতালে থাকা অবস্থায় বসের ফোন আসল, কোম্পানির গাড়ি এসেছে মালগুলো ডেলিভারি দিতে হবে। বেশি সময় লাগবে না, তাই স্ত্রী ও আত্মীয় স্বজনদের হাসপাতালে রেখে কাজে চলে যায়। কিছু সময় পর ওর মা ওকে ফোন করে জানিয়ে দেয়, তার একটা ছেলে বাবু হয়েছে। অনেক খুশি!!

ফোনে মাকে বলল, মা আমার কাজ শেষ হয়েছে। আমি এক্ষুণি আসছি। কিন্তু আসার সময় সড়ক দুর্ঘটনায় ঘটনাস্থলেই নিহত হয়েছে ছেলেটি। আর দেখা হলো না সদ্য জন্ম নেওয়া ছেলেকে।

রাসূলে কারীম (সা.) বলেন, যারা মৃত্যুকে অধিক স্মরণ করে এবং মৃত্যু পরবর্তী জীবনের জন্য উত্তমরূপে প্রস্তুতি গ্রহণ করে তারাই সর্বাধিক বুদ্ধিমান। (সুনানে ইবনে মাজাহ, হাদীস নং ৪২৫৯)

অতএব হে তরুণ! ফিরে আসো আল্লাহর দিকে। পরকালের দিকে। জান্নাতের দিকে। পরিহার করো সকল পাপ-পঙ্কিলতা। তাওবা করো একাগ্র চিত্তে। ইনশাআল্লাহ, আল্লাহ তাআলাকে পাবে তোমার বন্ধুরূপে। জান্নাত হবে তোমার ঠিকানা। চিরস্থায়ী সুখ হবে তোমার পাওনা।

হে আল্লাহ! আমরা আপনার কাছে প্রার্থনা করছি, আপনার সন্তুষ্টি ও জান্নাত। আপনার কাছে আশ্রয় চাচ্ছি, আপনার অসন্তুষ্টি, ক্রোধ ও জাহান্নাম থেকে।

লেখক: শিক্ষাসচিব ও নায়েবে মুফতী

এমডব্লিউ/

সর্বশেষ সব সংবাদ