বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

একের পর এক জেলা তালেবানের দখলে, যুক্তরাষ্ট্র যাচ্ছেন আফগান নেতারা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে আগামী ২৫ জুন যুক্তরাষ্ট্রে যাচ্ছেন আফগান প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ ঘানি এবং হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশনের চেয়ারম্যান আব্দুল্লাহ আব্দুল্লাহ।

এমন সময় দুই আফগান নেতা যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন, যখন তালেবানের কাছে একের পর এক জেলার নিয়ন্ত্রণ হারাচ্ছে দেশটির নিরাপত্তা বাহিনী। আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার প্রক্রিয়া শুরু হওয়ার পর তালেবানের কাছে দেড় মাসে অর্ধশতাধিক জেলার নিয়ন্ত্রণ হারায় সরকারি বাহিনী।

স্থানীয় সময় রবিবার হোয়াইট হাউস মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেন, ‘সৈন্য প্রত্যাহার অব্যাহত থাকায় এ সফরকালে আলোচনায় যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের মধ্যে দীর্ঘমেয়াদি অংশীদারিত্বের বিষয়ের ওপর বেশি গুরুত্ব দেওয়া হবে।’

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র আফগান জনগণের পক্ষে সহযোগিতা করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ এবং যুক্তরাষ্ট্রের জন্য হুমকি বিভিন্ন গ্রুপের কাছে আফগানিস্তান আর কখনো যাতে নিরাপদ স্বর্গে পরিণত না হয় সেটা নিশ্চিত করতে ওয়াশিংটন কাবুলের সঙ্গে অত্যন্ত আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

গত এপ্রিলে বাইডেন ঘোষণা দেন, আমেরিকায় ভয়াবহ সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকী পালনের দিন ১১ সেপ্টেম্বরের আগেই আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব সৈন্য প্রত্যাহার করে নেওয়া হবে।

ওই হামলার ঘটনাকে কেন্দ্র করে সবচেয়ে দীর্ঘমেয়াদি যুদ্ধে জড়িয়ে পড়া মার্কিন সামরিক বাহিনী এ মাসের শুরুর দিকে জানায়, তারা ইতোমধ্যে অর্ধেকেরও বেশি সৈন্য প্রত্যাহার করে নিয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ