বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি

সনদের পরিচয় ও তার প্রকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি আব্দুর রহিম: আজ আমরা জানব সনদের পরিচয় এবং সনদের প্রকার সম্পর্কে। সনদের পরিচয়: الإسناد هو الطريق الموصلة إلى المتن والمتن هو غاية ما ينتهى إليه الإسناد من الكلام.

অর্থ : সনদ বলা হয় যার মাধ্যমে হাদীসের মতন পর্যন্ত পৌঁছা যায়। আর মতন বলা হয়, সনদ গিয়ে যেখানে শেষ হয়।

السند এর দিক থেকে হাদীস চার প্রকার : (প্রথম তকসীম)

১. হাদীসে কুদসী: وهو ما نقل الينا عن النبى صلى الله عليه وسلم مع إسناده إياه إلى ربه عز وجل.

অর্থ: ঐ হাদীস যা আল্লাহ তা‘য়ালার সূত্রে হুজুর সা. হতে আমাদের নিকট পৌঁছেছে।

২. হাদীসে মারফু: ما أضيف إلى النبي صلى الله عليه وسلم من قول أو فعل أو تقرير.

অর্থাৎ যে হাদীসের সম্বন্ধ নবীজী (সা.) এর দিকে করা হয়। চাই সেটি তার কথা বা কাজ বা অনুমদন যাই হউক না কেন।

৩. হাদীসে মাওকুফ: هو ما أضيف إلى الصحابى من قول أو فعل أو تقرير

অর্থাৎ যে হাদীসের সম্বন্ধ কোন সাহবীর দিকে করা হয়। চাই সেটি তার কথা বা কাজ বা অনুমদন যাই হউক না কেন।

৪. হাদীসে মাওকুফ: هو ما أضيف إلى التابعي أو من دونه من قول أو فعل.

অর্থাৎ যে হাদীসের সম্বন্ধ কোন তাবেয়ীর দিকে করা হয়। চাই সেটি তার কথা বা কাজ যাই হউক না কেন।

السند এর দিক থেকে হাদীস দুই প্রকার : (দ্বিতিয় তকসীম)

১. হাদীসে মুত্তাসিল: هو ما اتصل سنده مرفوعا كان أو موقوفا.

অর্থ : যে হাদীসসূত্রের সব বর্ণনাকারীর নাম অবিচ্ছিন্নভাবে উল্লেখ করা হয়, সে বর্ণনাকে الحديث المتصل বলে।

২. হাদীসে মুসনাদ: ما اتصل سنده مرفوعا الى النبى صلى الله عليه وسلم

অর্থ : হাদীসে মারফু এর সনদ মুত্তাসিল হলে সে হাদীসকে الحديث المسند বলে।

الأسناد দুই প্রকার:
১. السند العالي অর্থাৎ একই হাদীসের যে সনদে রাবীর সংখ্যা কম হয়, তাকে السند العالي বলে।
২. السند النازل অর্থাৎ একই হাদীসের যে সনদে রাবীর সংখ্যা বেশি হয়, তাকে السند النازل বলে।

উভয়টি আবার দুই প্রকার :
১. المطلق অর্থাৎ রাবীর কম বেশি হওয়াটা যদি প্রথম রাবী হতে হুজুর সা. পর্যন্ত সনদে হয় তাহলে তাকে المطلق বলে।
২. النسبي অর্থাৎ রাবীর কমবেশি হওয়াটা যদি প্রথম রাবী হতে কোন নিদৃষ্ট ইমামুল মুহাদ্দিস পর্যন্ত সনদে হয়, তাহলে তাকে النسبي বলে। সুতরাং العلو এবং النزول ৪ প্রকার।
১. العلو المطلق অর্থাৎ যে সনদে রাবীর সংখ্যা কম হয় এবং কম হওয়াটা প্রথম রবী হতে রাসূল সা. পর্যন্ত সনদে হয়, তাকে العلو المطلق বলে।
২. العلو النسبي অর্থাৎ যে সনদে রাবীর সংখ্যা কম হয় এবং এই কম হওয়াটা প্রথম রাবী হতে নির্দিষ্ট ইমামুল মুহাদ্দিস পর্যন্ত সনদে হয়, তাকে العلو النسبي বলে।
১. النزول المطلق অর্থাৎ যে সনদে রাবীর সংখ্যা বেশি হয় এবং এই বেশি হওয়াটা প্রথম রবী হতে রাসূল সা. পর্যন্ত সনদে হয়, তাকে النزول المطلق বলে।
২. النزول النسبى অর্থাৎ যে সনদে রাবীর সংখ্যা বেশি হয় এবং এই বেশি হওয়াটা প্রথম রাবী হতে নিদৃষ্ট ইমামুল মুহাদ্দিস পর্যন্ত সনদে হয়, তাকে النزول النسبى বলে।

العلو النسبي আবার চার প্রকার :
১. الموافقة অর্থাৎ হাদীসের প্রসিদ্ধ কিতাবসমূহের কোন একটির লেখকের শায়খ পর্যন্ত উক্ত লেখকের মাধ্যম ছাড়াই পৌঁছানো। তবে শর্ত হচ্ছে সনদ আ‘লী হতে হবে।
২. البدل অর্থাৎ হাদীসের প্রসিদ্ধ কোন গ্রন্থের লেখকের শায়খের শায়খ পর্যন্ত উক্ত লেখকের মাধ্যম ছাড়া পৌঁছা। শর্ত হলো, সনদ আ‘লী হতে হবে।
৩. المساواة অর্থাৎ হাদীস সংকলনকারী কোন মুহাদ্দিস (ইমাম নাসায়ী) একটি হাদীস রেওয়ায়েত করেছেন। তাঁর থেকে হুজুর সা. পর্যন্ত মোট মাধ্যম যত, ঠিক ঐ হাদীসটি যদি অন্য কোন রাবী তত মাধ্যমে রেওয়ায়েত করেন, তবে তাকে المساواة বলে।
৪. المصافحة অর্থাৎ হাদীস সংকলনকারী কোন মুহাদ্দিসের ছাত্র একটি হাদীস বর্ণনা করেছেন, তিনি মোট যত মাধ্যমে হাদীসটি রেওয়ায়েত করেছেন, ঠিক তত মাধ্যমে ঐ হাদীসটি অন্য কোন রাবীর রেওয়ায়েত করলে তাকে المصافحة বলে। মোট মাধ্যম সমান হওয়াতে যেন রাবী ঐ ছাত্রের শায়খের সাথে সাক্ষাৎ করেছেন এবং তার সূত্রে রেওয়ায়েত করেছেন।

صيغ الاداء অর্থাৎ হাদসের বর্ণনাকারী তার পূর্ববর্তী বর্ণনাকারী থেকে عن শব্দে হাদীস বর্ণনা করেছেন না حدَّث শব্দে, এ হিসেবে হাদীস দুই প্রকার।
المعنعن : যে হাদীসসূত্র عن শব্দে বর্ণিত হয়, সে হাদীসকে الحديث المعنعن বলে।
المسلسل : যে হাদীসসূত্র হাদীস বর্ণনার জন্য মুহাদ্দিসগণ কর্তৃক ব্যবহৃত নির্ধারিত কোন শব্দে বর্ণিত হয়েছে, সে হাদীসকে الحديث المسلسل বলে। এমন শব্দ মোট সতেরটি।

যথা- ১. حدثنى ২. أخبرني ৩. أنبأني ৪. حدثنا ৫. أنبأنا ৬. أخبرنا ৭. قرأت ৮. قال لي فلان ৯. ذكرلي فلان ১০. روى لي فلان ১১. كتب اليَّ فلان ১২. كتب عن فلان ১৩. قال فلان ১৪. ذكر فلان ১৫. روى فلان ১৬. كتب فلان ১৭. اتِّباع الرأوي عن المروي عنه كالمصافحة وقت الرواية أو الحلف وقت الرواية أو الأكل وقت رواية الحديث .

লেখক: সিনিয়র মুহাদ্দিস, জামিয়া ইসলামিয়া জহিরুদ্দিন আহমদ মাদরাসা মানিকনগর, ঢাকা।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ