বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


কুরআনে বর্ণিত প্রাণী মৌমাছির স্টিংয়ে রয়েছে হাজারেরও বেশি রোগের নিরাময়; বলছেন বিজ্ঞানীরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।।কাউসার লাবীব।।

রাশিয়ান, চাইনিজ, আমেরিকান, জার্মান এবং লিবিয়ার চিকিত্সা বিশেষজ্ঞরা মৌমাছির স্টিংকে অনেক রোগের নিরাময়ের কারণ হিসাবে বর্ণনা করেছেন এবং মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা পুনরুদ্ধারে সহায়তা বলে উল্লেখ করেছেন। স্টিংয়ের রাসায়নিকগুলি স্তন ক্যান্সার, স্নায়ুর ব্যথা, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপসহ বিভিন্ন ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের চিকিত্সার জন্য ব্যবহৃত হচ্ছে। মৌমাছির স্টিং দ্বারা সৃষ্ট বিভিন্ন রোগের চিকিত্সাকে "এপিথেরাপি" বলা হয়।

চীনা গণমাধ্যম বলছে যে ‘আকুপাংচার’ এর প্রাচীন পদ্ধতির বিশেষজ্ঞরা এখন অনেক দীর্ঘস্থায়ী রোগের চিকিত্সার জন্য মৌমাছির স্টিং ব্যবহার করছেন। চীন, জার্মানি এবং লিবিয়ার পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রও ‘এপিথেরাপি’ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। স্পেন এবং ব্রাজিল এপিথেরাপি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, এপিথেরাপি একাধিক স্ক্লেরোসিসের বিরুদ্ধে গবেষণা হিসাবে ব্যবহৃত হচ্ছে, যা মানব দেহের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের একটি জটিল রোগ। যেখানে এই জটিল স্নায়বিক রোগের প্রায় অর্ধ মিলিয়ন রোগী রয়েছে।

আমেরিকান এপোথেরাপি অ্যাসোসিয়েশন দাবি করেছে যে, মৌমাছির স্টিংয়ের জন্য চিকিত্সা করা এক হাজারেরও বেশি রোগী এই চিকিত্সা থেকে উপকৃত হয়েছেন। ওয়াশিংটনের জর্জিটাউন বিশ্ববিদ্যালয়ের একজন মুখপাত্র বলেছেন যে, হাজার হাজার মানুষ চিকিত্সার জন্য স্বেচ্ছাসেবী হয়েছেন। চীনা বিশেষজ্ঞরা বলছেন যে, মৌমাছির স্টিং দিয়ে চিকিত্সা করা বেদনাদায়ক বলে মনে হয় হ্যাঁ, তবে এর কার্যকারিতা নিশ্চিত। বেইজিং-ভিত্তিক এপিথিলিয়াল ক্লিনিকের বিশেষজ্ঞ ওয়াং মেনগ্লিন এখন পর্যন্ত ৩০,০০০ এরও বেশি রোগীর চিকিত্সা করেছেন।

এপোথেরাপির একজন লিবিয়ার বিশেষজ্ঞ ডা. আল-জাওয়াওয়ী বলেন যে, দেখুন চিকিত্সা বিজ্ঞান স্বীকৃতি দিক বা না দিক, বাস্তবতা হল মহান প্রভূর এ পৃথিবীতে কিছুই অকেজো নয়। মৌমাছির মধু, এর স্টিং, মধুচক্র কামুম সবই উপকারী। তিনি বলেন, ‘আমরা যখন মৌমাছিকে প্রযুক্তিগতভাবে দেহের একটি নির্দিষ্ট অংশে স্টিং করি, তখন এর প্রভাবটি মানব দেহে প্রবেশ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা পুনরুদ্ধার করে। যার ফলে শরীর বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করে। মৌমাছির স্টিংসে থাকা রাসায়নিক স্নায়ুতন্ত্রকে শক্তিশালী করে। বিপাককে স্বাভাবিক করে তোলে এবং খারাপ কোলেস্টেরল দূর করে শরীরের সংবহনতন্ত্রের রক্ত ​​প্রবাহকে উন্নত করে। মস্তিষ্কে রক্ত ​​সঞ্চালন উন্নত করে এবং রক্তচাপকে উন্নত করে স্থিতিশীলতা আনে।’

এটি সুপরিচিত যে কোনো বিষ যা মানবদেহে প্রচুর পরিমাণে প্রবেশ করে তা খারাপ প্রতিক্রিয়া ঘটাতে পারে তবে টক্সিন অল্প পরিমাণে খাওয়ানো হলে এটি একটি উপকারী কাজ। বেইজিংয়ের একটি এপিথেরাপি বিশেষজ্ঞ ওয়াং বলেছেন যে, তিনি মৌমাছি ধরেন এবং রোগের জায়গায় রোগীর শরীরে রাখেন এবং মৌমাছিটির মাথা টিপেন যতক্ষণ না এটি রোগীর দেহে স্টিং ফেলে। ডা. ওয়াং এপিথেলিয়াল থেরাপির জন্য স্থানীয় মৌমাছির পরিবর্তে একটি বিশেষ ইতালিয়ান মৌমাছি ব্যবহার করেন। তাঁর দাবি, ক্যান্সার থেকে শুরু করে আর্থ্রাইটিস পর্যন্ত কয়েক হাজার রোগী এপিথেরাপির মাধ্যমে নিরাময় করেছেন। তাঁর মতে, মৌমাছির স্টিং পক্ষাঘাতগ্রস্ত নিম্ন মানব ধড়ের জন্য খুব দরকারী বলে প্রমাণিত হয়েছে। এই চিকিত্সা মানব শরীরের প্রতিরোধ ব্যবস্থা পুনরুদ্ধারে কার্যকর হিসাবে বিবেচিত হয়।

লিবিয়ার গবেষক ও বিশেষজ্ঞ আল-জাওয়াই দাবি করেছেন যে, মৌমাছি আকুপাংচার থেরাপি অনেক রোগ নিরাময় করা যায়। এতে নার্ভাস এবং শারীরিক ব্যথাও কমে যায়। লিউকেমিয়ায় আক্রান্ত এক সন্তানের জনক ইসমাইল ঈসা জানিয়েছেন, তিনি চিকিত্সা নিয়ে সন্তুষ্ট। লিবিয়ার চিকিত্সক আল-জাওয়াওয়ী একটি সংক্ষিপ্ত সাক্ষাত্কারে বলেছিলেন যে, ‘মৌমাছিদের বিষের সাহায্যে চিকিত্সা করা ব্যথা হ্রাস করে এবং দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে ব্যথা অদৃশ্য হয়ে যায়।’

লিবিয়া, সুদান এবং মরক্কোসহ বিশ্বের বহু দেশে এখন এপিথেরাপির কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে। এই চিকিত্সার সময়, কোনও অসুস্থ ব্যক্তির শরীরের বিভিন্ন অংশে গড়ে ছয়টি মৌমাছির স্টিং ফোটানো হয়।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ