শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


করোনার ভ্যাকসিন: ভারত জুড়ে ছড়িয়ে পড়ছে পুরুষত্বহীনতার আতঙ্ক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।।কাউসার লাবীব।।

ভারতের ছত্তিশগড় রাজ্যের রায়পুর জেলার গ্রামবাসীরা বলছেন যে করোনার ভ্যাকসিন তাদেরকে অসম্পূর্ণ করবে এবং তার পরে তারা মারা যাবে। জেলার নব্বই শতাংশ মানুষ মৃত্যু এবং পুরুষত্বহীনতার ভয়ে করোনার বিরুদ্ধে টিকা দিতে অস্বীকার করছেন এবং টিকা দেওয়ার ক্ষেত্রে তীব্র প্রতিরোধ গড়ে উঠেছে। এই আশঙ্কা রায়গড় জেলা, বালুড জেলা ও ধমতারি জেলাসহ রাজ্যের অন্যান্য জেলায়ও বাড়ছে।

ভারতীয় ম্যাগাজিন দ্য প্রিন্ট বলছে, টিকা নেওয়া কিছু গ্রামবাসী অভিযোগ করেছেন যে করোনার ভ্যাকসিন তাদের যৌন ইচ্ছা হ্রাস করেছে। যদিও গ্রামের যুবকরা, বিশেষত অবিবাহিত যুবকরাও টিকা দেওয়ার জন্য ভ্যাকসিন শিবিরের খুব কাছাকাছি নেই। তবে সরপঞ্চরা বলেছেন যে, এই ধরনের গুজব সোশ্যাল মিডিয়ায় প্রচলিত। যার কারণে ভ্যাকসিনের লক্ষ্য অর্জনে অসুবিধা হচ্ছে। খাওয়ানা গ্রামের ৫০ বছর বয়সী সরপঞ্চ হেমন্ত ঠাকুর জানান, এখানে ৫,০০০ গ্রামবাসীকে টিকা দেওয়ার দরকার ছিল। তবে এখনও পর্যন্ত তাদের মধ্যে মাত্র ১০%কে টিকা দেওয়া হয়েছে। যাদের বয়স ৪৫ বছরেরও বেশি। ১৮ থেকে ৪৪ বছর বয়সের লোকেরা আশঙ্কা করছে যে তাদের টিকা দেওয়া হলে তারা পুরুষত্বহীনতায় মারা যাবে।

এদিকে, সিভা গ্রামের ডেপুটি সরপঞ্চ সাহিল খান বলেছেন যে তার এক আত্মীয় অভিযোগ করেছিলেন যে কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণের পরে তিনি শক্তি হারিয়ে ফেলেছিলেন। এজন্য তরুণরা করোনাভাইরাস ভ্যাকসিন থেকে পালাচ্ছেন। সুলতারা গ্রামের ডেপুটি সরপঞ্চ সঞ্জু সাহু জানান, তার গ্রামের লোকেরা বিশ্বাস করেন যে তাদের বন্ধ্যাত্ব তৈরির জন্য এই টিকা দেওয়া হচ্ছে। তারা তা বলে না। তবে টিকা দেওয়ার জন্যও প্রস্তুত নয়। গত দু'মাসে, একই গ্রামে করোনা বা করোনার মতো লক্ষণের কারণে ১৪ জন মারা গিয়েছেন।

অন্যান্য জেলার গ্রামবাসীরাও বিশ্বাস করেন যে প্রতিষেধকরা মৃত্যু আটকাতে পারে না। কেউ কেউ বিশ্বাস করেন তাদের হত্যা করার জন্য ভ্যাকসিন দেওয়া হচ্ছে। তারা কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণের পরে লোকদের মরতে দেখেছে। রায়পুর জেলা পঞ্চায়েতের সভাপতি ডোমিশ্বরী ভার্মা বলেছেন, জেলার আশেপাশে করোনার ভাইরাসের দ্বিতীয় তরঙ্গ আড়াই শতাধিক মানুষকে হত্যা করেছে। অনেকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি। তবে গ্রামবাসীদের মধ্যে মৃতের সংখ্যা উদ্বেগজনক। করোনার ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণের পরে মারা যাওয়া ব্যক্তিরা বেশিরভাগই অবহেলার কারণে মারা গিয়েছিলেন। অনেক গ্রামবাসী করোনার সংক্রমণে আক্রান্ত হয়েছেন। তবে তারা এটিকে উপেক্ষা করে তাদের সামাজিক মিথস্ক্রিয়া চালিয়ে যান। তাদের এই মনোভাব খুব বিপজ্জনক।

ডোমেশ্বরী বলেন যে, ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণের পরেও লোকেরা কেন মারা গেল তাকে জিজ্ঞাসা করা হয়েছিল। তিনি ব্যাখ্যা করেছেন যে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করার পরেই সঠিক প্রতিরোধ ক্ষমতা বিকশিত হয়। গ্রামবাসীরা প্রশাসনের কাছ থেকে আশ্বাস ও আশ্বাস চেয়েছে যে, ভ্যাকসিনের বিরূপ প্রভাব পড়লে সরকার তাদের পরিবারের যত্ন নেবে।

ধনলি গ্রামের সরপঞ্চ মান্টোলি এপ্রিল মাসে সাহোকের বাবা, বড় ভাই ও ঠাকুরমা করোনার শিকার হয়ে মারা যান। "এই ভ্যাকসিন নিয়ে অনেক গুঞ্জন রয়েছে," সাহু বলেছিলেন। মানুষের মনে অনেক সন্দেহ রয়েছে। তাদের আশঙ্কা, ভ্যাকসিনটি তাদের মেরে ফেলবে। দুই মাসে, গ্রামগুলিতে ২৫ জন মারা গিয়েছিল। ধর সিভা গ্রামের নিকটবর্তী চারুড়ায়, করোনায় মারা গেছেন ৩৫ জন। তাদের মধ্যে সাত বা আট জনকে টিকা দেওয়া হয়েছিল। সূত্র- উম্মত

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ