শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

‘পশ্চিমা বিশ্বে মুসলমান হওয়া এখন অপরাধ হয়ে দাঁড়িয়েছে’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আনসার আব্বাসী
পাকিস্তানি সাংবাদিক>

কানাডায় রাস্তার পাশ ধরে হেঁটে যাওয়ার সময় একটি ট্রাক দিয়ে সন্ত্রাসী হামলায় একই পরিবারের চার সদস্য নিহত হয়েছিল। নিহতদের মধ্যে মা, ছেলে, পুত্রবধূ এবং একটি নাতনি নিহত আর ১০ ​​বছরের শিশু গুরুতর আহত হয়েছেন।

এই সন্ত্রাসী হামলায় তাদের নৃশংসতার পিছনে সে পরিবারটির একমাত্র দোষ ছিল তারা মুসলমান। তিনি পাকিস্তান থেকে এসেছিলেন এবং বহু বছর আগে কানাডায় পাড়ি জমান। সেখানেই স্থায়ী হন। এটিই পশ্চিমে ইসলাম ও মুসলমানদের প্রতি ক্রমবর্ধমান বিদ্বেষ ও শত্রুতার সর্বশেষ রক্তাক্ত পরিণতি, যা আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ইউরোপ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং অন্যান্য পশ্চিমা দেশগুলির মুসলমানদের মধ্যে উদ্বেগ জাগিয়ে তুলেছে। নিরাপদ বোধ করতে পারছেন না তারা।

তেমনি ভারত, বার্মা ও শ্রীলঙ্কার মুসলমানদের প্রতিও খারাপ আচরণ করা হচ্ছে। ভারতে, মুসলমানদের বিরুদ্ধে সহিংসতা একটি নিত্য ঘটনা হয়ে দাঁড়িয়েছে। মুসলমানদের বিরুদ্ধে সন্ত্রাসবাদ, সহিংসতা ও হয়রানির ঘটনা বেড়েছে প্রচুর।

যদি কোনও অমুসলিমকে হত্যা করা হয় এবং হত্যাকারী মুসলিম হয় তবে তা খুব দ্রুত সন্ত্রাসবাদের একটি কাজ হিসাবে ঘোষণা করা হয়, তবে যেখানে ক্ষতিগ্রস্থ মুসলমান এবং খুনি একজন অমুসলিম সেখানে এই জাতীয় ঘটনাকে তেমন গুরুত্ব দেওয়া হয়নি। এটি পরিষ্কার যে তাদের দৃষ্টিতে একজন মুসলমানের রক্তের কোন গুরুত্ব নেই।

কয়েক বছর আগে নিউজিল্যান্ডে একটি মসজিদে হামলায় কয়েক ডজন মুসলমানের শাহাদতের বিষয়ে প্রধানমন্ত্রীর প্রতি মুসলমানদের সহানুভূতি এমন একটি কাজ ছিল যা বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছিল। তবে এমন জনদরদি মানুষের সংখ্যা খুব কমই দেখা যায় পশ্চিম। মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষ ও শত্রুতা রাষ্ট্রীয় পর্যায়ে অব্যাহত রয়েছে বিশ্বজুড়ে।

এর সর্বাধিক উদাহরণ হল ফরাসী রাষ্ট্রপতি ম্যাক্রোঁ, যিনি নিন্দিত ইসলামবিরোধী প্রচারের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ঘৃণার বীজ বপন করেছিলেন যা বিশ্বকে আরও বেশি সুরক্ষিত করেছিল। ফ্রান্স নিজেই এখন সে ঘৃণার মূল্য দিচ্ছে। তাইতো সে ঘৃণা থেকেই এক নাগরিক সম্প্রতি ম্যাক্রোঁর মুখে চড় মারলেন। আর তার লজ্জা পুরো বিশ্ব তাকিয়ে দেখছিলো আর হাসছিলো।

নিশ্চয় যারা অহংকার করবে তারা দুনিয়া ও আখেরাতে লাঞ্ছিত হবে। লজ্জা তাদের জন্য অপমানজনক। পশ্চিমে, যদি ইসলামোফোবিয়াকে সরাসরি বা অপ্রত্যক্ষভাবে সমর্থন করা হয়, তবে এটা দিন দিন তাদের দিকেই ধেয়ে আসবে। তবে এদিকে ভারতে হিন্দুত্ববাদীদের মানসিকতা মুসলমানদের পক্ষে সেখানে বসবাস করা কঠিন করে তুলেছে।

ইসলাম ও মুসলমানদের ঘৃণা এবং এই বিদ্বেষের প্রচারকে পশ্চিম ও ভারত রাষ্ট্রীয় স্তরের পৃষ্ঠপোষকতা করেছিল। ৯/১১-এর পরে মুসলমানদের লক্ষ্যবস্তু করা হয়েছিল, লক্ষ লক্ষ মুসলমান শহিদ হয়েছিল। বহু মুসলিম দেশকে ধ্বংস করার ষড়যন্ত্র করা হয়েছিল।

এই সময়কালে, মুসলিম দলগুলির মধ্যে চরমপন্থী প্রবণতাগুলিও দেখা দেয়। পাকিস্তানসহ অনেক দেশে সন্ত্রাসী ঘটনা ঘটেছিল, যা মুসলিম এবং অমুসলিম উভয়কেই প্রভাবিত করে।

বর্তমান পরিস্থিতিতে অমুসলিম দেশগুলিতে মুসলমানদের রক্ষার জন্য মুসলিম ও তাদের শাসকদের ইসলামফোবিয়ার বিরুদ্ধে কথা বলতে হবে। একের পর এক মুসলিম দেশকে ধ্বংস করার জন্য ইসলামবিরোধী ষড়যন্ত্র এবং চক্রান্তকে ব্যর্থ করতে হবে। অন্যদিকে, মুসলমান হিসাবে আমাদের দায়িত্ব ইসলামী শিক্ষা মেনে আমাদের দেশে এবং সমাজে বসবাসরত অমুসলিম সংখ্যালঘুদের যত্ন নিতে হবে। পশ্চিমা দেশ, ভারত, ইস্রায়েল ও অন্যান্য অমুসলিম রাষ্ট্রের মুসলমানদের বিরুদ্ধে নিপীড়ন চালানো হচ্ছে। আপনার দেশে বসবাসকারী সংখ্যালঘুদের কোনও ভাবেই প্রতিশোধ নেবেন না। যারা নিতে চায় তাদের ঠেকাবেন। কারণ তাদের তো কোনো দোষ নেই। সব ধর্মেই ভালো খারাপ মানুষ আছে। তাই অমানবিক হবেন না।

ভারতে উগ্রপন্থী হিন্দুরা বাবরি মসজিদকে শহিদ করেছিল। এর প্রতিক্রিয়া হিসাবে আমাদের দেশের বিক্ষুব্ধ লোকেরাও এখানে বেশ কয়েকটি মন্দির ভেঙে ফেলেছিল, যা ছিল চরম অপব্যবহার, আর যদি এভাবেই চলতে থাকে তবে আমাদের এবং তাদের মধ্যে পার্থক্য কী হবে?

ডেইলি জং পাকিস্তানের পত্রিকা থেকে আবদুল্লাহ তামিমের অনুবাদ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ