বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
খাদেম-ক্লিনার ও শিক্ষক নিয়োগ দেবে ‘গ্লোবাল এডুকেশন ইনস্টিটিউট’ স্বাধীন দেশে অবৈধ অস্ত্রধারী সংগঠন থাকবে না: র‍্যাব মহাপরিচালক  মার্চে ৫৫২ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৬৫, আহত ১২২৮ ইরানের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ পুতিনের তেজগাঁও আল-জামিয়াতুল ইসলামিয়া বায়তুল আমান মাদরাসায় ভর্তি শুরু আগামীকাল   ইরানের হামলার জন্য নেতানিয়াহুই দায়ী: এরদোগান ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ১৪, ট্রাকচালক আটক ইসরায়েলে হামলার বিষয়ে যা বললেন ইরানের প্রেসিডেন্ট রাইসি ঘুমন্ত স্বামীর গোপনাঙ্গ কেটে পালালেন স্ত্রী ইরান-ই’সরায়েল যুদ্ধের পরিস্থিতির আলোকে প্রস্তুতি নিতে মন্ত্রীদের নির্দেশ প্রধানমন্ত্রীর

খবরে ওয়াহিদ শক্তিশালী ও দুর্বল হওয়া হিসেবে কত প্রকার!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি আব্দুর রহিম: আগে আমরা জেনেছি খবরে ওয়াহিদ কাকে বলে। এবং তার প্রকার সম্পর্কে। আজ আমরা জানব খবরে ওয়াহিদ শক্তিশালী ও দুর্বল হওয়া হিসেবে কত প্রকার।

الخبر الواحد শক্তিশালী ও দুর্বল হওয়া হিসেবে দুই প্রকার :

১. المقبول : وهو ما يجب العمل به عند الجمهور .

অর্থ : যার উপর জুমহুরের মতে আমল করা ওয়াজিব।

২. المردود : وهو الذي لم يرجح صدق المخبر به.

অর্থ : যে হাদীসের বর্ণনাকরীর সত্যতা প্রবলতর নয়।

الحديث المقبول সত্ত্বাগত দিক দিয়ে চার প্রকার :

এক. الصحيح لذاته : الحديث إن اشتمل من صفات القبول على أعلى مراتب مراتبها فهو الصحيح لذاته.

অর্থ : যে সব গুণ বা শর্ত থাকলে হাদীস গ্রহনযোগ্য হয় তা কোন হাদীসের সনদে পূর্ণ মাত্রায় থাকলে সে হাদীসকে সহীহ লি জাতিহী বলে। সেসব গুণ মোট পাঁচটি : ১. العدالة ২. تام الضبط ৩. متصل السند ৪. غير المعلل ৫. ولا شاذ

العدالة দ্বারা উদ্দেশ্য : এমন গুণের অধিকারী হওয়া যা তাকে তাকওয়া ও ব্যক্তিত্ব অনুসরণে অনুপ্রাণিত করে।

تام الضبط দ্বারা উদ্দেশ্য : পূর্ণ আয়ত্ব শক্তির অধিকারী হওয়া। অর্থাৎ তার স্বরণশক্তি পূর্ণ মাত্রর হওয়া।
الضبط আবার দুই প্রকার :

ক. ضبط الصدر : ضبط الصدر وَهُوَ أَن يثبت ماسمعه بحيث يتمكن من استحضاره متى شاء

অর্থ: জবতে সদর হচ্ছে, হাদীসের ছাত্রের স্মরণশক্তি এত প্রখর হওয়া যে, তিনি যা শুনের তা এমনভাবে মুখস্থ রাখতে পারেন ও প্রয়োজনের সময় তা পেশ করতে পারেন।

খ. ضبط الكتاب : ضبط كتاب وهو صيانته لديه منذ سمع فيه وصححه إلى أن يوديه منه

অর্থ: জবতে কিতাব হচ্ছে হাদীসের ছাত্র শুনার সময় হাদীস নিজের নিকট সংরক্ষণ করা ও বর্ণনার সময় পর্যন্ত তা সংরক্ষিত থাকা।

متصل السند দ্বারা উদ্দেশ্য : হাদীসের সনদের মাঝখান থেকে কারো নাম বাদ না পড়া। অর্থাৎ প্রত্যেক বর্ণনাকারী নিজ শায়েখ থেকে উক্ত হাদীস সরাসরি শুনে বর্ণনা করা।

غير المعلل দ্বারা উদ্দেশ্য : হাদীসের মাঝে এমন কোন সূক্ষ্ম দোষ না থাকা যা হাদীসের বিশুদ্ধতাকে খর্ব করে।

ولا شاذ দ্বারা উদ্দেশ্য : হাদীস বর্ণনাকারী তার চেয়ে অধিক নির্ভরযোগ্য ব্যক্তির বর্ণনা থেকে ভিন্নরূপ বর্ণনা না করা।

দুই. الصحيح لغيره : الحديث إن لم يشتمل من صفات القبول على أعلى مراتبها . لكن يوجد فيه ما يجبر ذالك القصور فهو الصحيح لغيره .

অর্থ : যে সব গুণ বা শর্ত থাকলে হাদীস গ্রহনযোগ্য হয় তা যদি পূর্ণ মাত্রায় না থাকে। কিন্তু (সনদের আধিক্য দ্বারা) ক্রটি পূরণ হয়ে যায়, তবে তাকে সহীহ লি গাইরিহী বলে।

তিন. الحسن لذاته : هو ما اتصل سنده بنقل العدل الذي خف ضبطه عن مثله إلى منتهاه من غير شذوذ ولاعلة فهو الحسن لذاته

অর্থ : যে সব হাদীসে সহীহ লি জাতিহীর শর্তসমূহ বিদ্যমান তবে “জব্ত” এর গুণে দুর্বলতা থাকে। সে হাদীসকে হাসান লি জাতিহী বলে।

চার. الحسن لغيره : هو الحديث الضعيف إذا تعددت طرقه ولم يكن سبب ضعفه فسق الراوي أو كذبه.

অর্থ : যে দুর্বল হাদীস বিভিন্ন সুত্রে বর্ণিত হয় তাকে হাসান লি গাইরিহী বলে। তবে শর্ত হচ্ছে দুর্বলতা বর্ণনকারীর ফিস্ক (কবীরা গুনাহে লিপ্ত হওয়া) অথবা কিয্ব (মিথ্যায় প্রসিদ্ধ হওয়া) এর কারণে না হতে হবে।

লেখক: সিনিয়র মুহাদ্দিস, জামিয়া ইসলামিয়া জহিরুদ্দিন আহমদ মাদরাসা মানিকনগর, ঢাকা।

ওআই/আব্দুল্লাহ আফফান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ