শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


নিদায়ে মিম্বার: এক সমৃদ্ধ বয়ান সংকলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: নিদায়ে মিম্বার ওয়া মিহরাব । দীর্ঘ আট খণ্ডের সমৃদ্ধ সংকলন । এই বিশাল ভাণ্ডারের উরদু - রূপকার পাকিস্তানের খ্যাতনামা আলেমে দীন শহিদ মাওলানা মুহাম্মদ আসলাম শেখপুরী রহ .।

তাওহিদ , রিসালাত , উম্মাহর ঐক্য - সংহতি , গানবাজনার অসারতা , আমানত ও মৃত্যুর কথা স্মরণ - সহ নানান গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে এতে । প্রচুর আয়াত - হাদিস , দলিল প্রমাণ , ক্ষেত্রবিশেষ প্রাচীন ও আধুনিক কবি - সাহিত্যিকদের কবিতা ও তথ্যভিত্তিক কিতাবটি নিশ্চয় পাঠকমহলে আস্থা ও বিশ্বাস অর্জন করবে ।

দীর্ঘ আট ভলিয়মের ‘ নিদায়ে মিম্বার ওয়া মিহরাব’র পূর্ণাঙ্গ অনুবাদ সেই লক্ষ্য পূরণে এক বিশাল মাইলফলক  । আর লব্ধপ্রতিষ্ঠ সাহিত্যিক , অনলবর্ষী বক্তা , প্রবীণ আলেম শেখপুরী শহিদ রহ . প্রতিটি বিষয়কে জুৎসই শব্দমালা দ্বারা আকর্ষণীয় আঙ্গিকে আধুনিক ও যুগােপযােগী করে উপস্থাপন করার কারণে গ্রন্থটির প্রতি রুচিশীল পাঠকমহলে বাড়তি আগ্রহ জাগবে নিশ্চয় ।

সবক’টি বয়ানে প্রচুর আয়াত - হাদিসের পাশাপাশি রয়েছে আধুনিক যুক্তিনির্ভর তথ্য - উপাত্ত , যা এই যুগের পাঠকের জন্য খুবই প্রত্যাশিত । অনুবাদের সুবাদে আরেকটি জিনিস গুরুত্বপূর্ণ মনে হয়েছে । তিনি যুক্তির কষ্টিপাথরে ইসলামের বিভিন্ন বিষয় তুলে ধরার সঙ্গে সঙ্গে বিরুদ্ধবাদী জ্ঞানপাপীদের পক্ষ থেকে উত্থাপিত  প্রশ্নবাণের দাঁতভাঙা জবাবও দিয়েছেন কড়া ভাষায় । এ সকল কারণে গ্রন্থটি বাংলাভাষায় রূপান্তর করা খুবই প্রয়ােজন ছিলাে । ইত্তিহাদ’র স্বত্বাধিকারী মুফতি মুহাম্মদ ইসহাক ভাইয়ের কল্যাণে সেই আশা আলাের মুখ দেখেছে আলহামদু লিল্লাহ ।

বইটি পাওয়া যাবে ঢাকার বাংলাবাজারের মাকতাবাতুল ইত্তিহাদ’র দোকানে। ঘরে বসে বইটি পেতে ক্লিক করুন।

এক নজরে বই

বই: নিদায়ে মিম্বার (১-৮ খন্ড)
মূল: মাওলানা মুহাম্মদ আসলাম শেখপুরী রহ.
অনুবাদ: আবু শিফা মুহাম্মদ আব্দুল কুদ্দুস
প্রকাশক: ইত্তেহাদ
মূল্য: সব খন্ড একত্রে ২,১৬০

যোগাযোগ: ০১৯৩৫-২৮৯৮৩২

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ