শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


দীর্ঘক্ষণ কম্পিউটার ব্যবহারে শুকিয়ে যেতে পারে চোখের পানি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: তথ্য প্রযুক্তির এ যুগে প্রায় সব ধরনের পেশা ও লেখাপড়ার কাজে কম্পিউটার ব্যবহার করতে হয়। তবে মাত্রাতিরিক্ত কম্পিউটার ব্যবহারে অনেক রকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। আর দীর্ঘ সময় কম্পিউটার ব্যবহার করলে চোখের মারাত্মক বিপদ হতে পারে। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, কম্পিউটার ও মোবাইল ফোনের ব্যবহারে চোখের পানি শুকিয়ে যেতে পারে।

চিকিৎসকরা জানাচ্ছেন, চোখের দুইপাশে দুইটা গ্ল্যান্ড আছে। সেখান থেকে প্রতিনিয়ত পানি সিক্রেশন হচ্ছে। সিক্রেশন হয়ে আমাদের চোখে দুইটা নালি আছে, সেখান থেকে নাক দিয়ে চলে যায়। এই পানিটা সব সময় আসছে এবং পানিটাকে ধরে রাখার জন্য বাইরে থেকে একটা তৈলাক্ত সিক্রেশন হচ্ছে। এ সবকিছু মিলে যে একটা কম্পনেন্ট আছে সেটা চোখটাকে ভেজা ভেজা রাখছে। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া।

কিন্তু ডিজিটাল যুগে আমাদের বেশির ভাগ সময়ই ল্যাপটপ, কম্পিউটার, স্মার্ট ফোন ব্যবহার করতে হয়। এটাও চোখ শুকিয়ে যাওয়ার একটা বড় কারণ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। তাই ল্যাপটপ, কম্পিউটার স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে ২০ মিনিট করে ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন তারা।

এক্ষেতে ২০ মিনিট ব্যবহার করার পর ২০ সেকেন্ড বা এক মিনিটের জন্য অন্যদিকে একটু দূরে বা একটু সবুজের দিকে তাকালে ভালো। আর এক থেকে দুই মিনিট চোখকে বিশ্রাম দিতে হবে।

এছাড়া ল্যাপটপ, কম্পিউটার ব্যবহার করার সময় বসার লেভেল এবং কম্পিউটার রাখার লেভেলটা যেন ঠিক থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। পাশাপাশি পরিবেশটা খেয়াল রাখতে হবে। শুধু তাই নয়, সেন্ট্রাল এসিতে থাকা বা নরমাল পরিবেশে বসে কাজ করলে সেটিও দেখার মাঝে রাখতে হবে। কারণ সেন্ট্রাল এসিতে থাকার ফলে চোখটা শুকনো হয়ে যায়। সবকিছু মেনে সর্তকতা অবলম্বন করতে হবে।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ