fbpx
           
       
           
       
শিরোনাম :
দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে এগুতে হবে আলেমদের: সাইমুম সাদী
জুন ০৩, ২০২১ ২:২৬ অপরাহ্ণ

।।সাইমুম সাদী।।

বিপ্লবের কাচামাল মাদ্রাসা ছাত্ররা হবে আর বিপ্লবের পর অন্যরা দেশ চালাবেন – এই চিন্তাটা থেকে বেরিয়ে আসার জন্য আহবান জানাব। সবাই রাজনৈতিক কৌশল হিসেবে মিছিল মিটিং স্টপ রাখবেন কিন্তু সারাক্ষণ খোঁচাবেন এই বলে যে, হুজুর আপনারা তাগুতের বিরুদ্ধে নামেন্না ক্যান? আপ্নারা আপোষকামী ক্যান? এত ভয় করেন ক্যান…

মাদ্রাসার ছেলেদের জন্য এমন একটা প্ল্যান করা উচিত, দশ বিশ বছর পর সচিবালয় চালানোর জন্য, অফিস আদালত চালানোর জন্য, বিদেশের সাথে ব্যাবসায়িক যোগাযোগ করার জন্য, শিক্ষা, মিডিয়া, সংস্কৃতি ও দেশ পরিচালনার জন্য মাদ্রাসা পড়ুয়াদের যেনো বাধ্য হয়ে নিয়োগ দিতে হয়।

সরকার গঠন কিংবা পরিবর্তনের জন্য অন্যরা আন্দোলন করবে। কিন্তু দেশ চালাতে গেলে মাদ্রাসা পড়ুয়াদের মানুষ খোঁজে নেবে। ভালো এবং আমানতদারদের কদর এখনো এই সমাজে আছে। যিনি ব্যাংক চুরি করে কোটিপতি হয়েছেন তিনিও চাইবেন তার কোম্পানির ম্যানেজার বা অন্যান্য কর্মকর্তারা যেনো সৎ ও যোগ্য হন। এই কাজটি করার জন্য বিশ বছর বা পঞ্চাশ বছর মেয়াদি পরিকল্পনা করা যেতে পারে। সমাজ পরিবর্তনের জন্য সামাজিক নেতৃত্ব এবং কী পয়েন্টগুলোতে সৎ ও যোগ্য লোক লাগবে। নগদে মন্ত্রী কিংবা এমপি হওয়ার ইচ্ছা মাটিচাপা দিয়ে এই কাজগুলো করা জরুরি।

 

যেসব উলামায়ে কেরাম এডুকেশন নিয়ে কাজ করবেন তারা রাজনীতি থেকে দূরে থাকবেন। রাজনীতি যারা বুঝেন তারা রাজনীতি করবেন। কিন্তু অবশ্যই রাজনৈতিক সিস্টেমে করবেন। জনগণের সাথে মিশে করবেন। জনগনকে সম্পৃক্ত করে করবেন। মাদ্রাসাকে মাদ্রাসার জায়গায় রাখবেন। কাউকে দোষারোপ কিংবা গালাগালি বাদ দিয়ে দীর্ঘমেয়াদি কিছু কাজ শুরু করা জরুরি। কাজের রেজাল্ট হয়ত আপনি দেখে যেতে পারবেন না। কিন্তু কাজটা যদি শুরু হয় একদিন গন্তব্যে পৌছবে ইনশাআল্লাহ।

-কেএল

সর্বশেষ সব সংবাদ