শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


এক ক্লিকেই মুছে যাবে গুগলের সার্চ হিস্ট্রিরি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: সম্প্রতি নতুন ফিচার চালু করেছে সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল। যেখান থেকে এক ক্লিকেই গুগল থেকে মুছে দেয়া যাবে সার্চ হিস্ট্রিরি। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

গুগল এক ব্লগপেস্টে বলেছে, ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষার জন্যই ফিচারটি চালু করা হয়েছে। ‘কুইক ডিলিট’ ফিচারের মাধ্যমে সর্বশেষ ১৫ মিনিট ধরে যে বিষয়গুলো সার্চ করা হয়েছে সেগুলো মুছে দেওয়া সম্ভব হবে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, গত বছরের জানুয়ারিতে ব্যবহারকারীদের জন্য ‘ক্লিয়ার হিস্ট্রিরি’ বাটন আনে ফেসবুক। নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছ থেকে আসা চাপ এবং ব্যবহারকারীর চাহিদার দিকে খেয়াল রেখেই তারা এমন ফিচার চালু করেছিল। তবে ব্লুমবার্গসহ আরও কয়েকটি সংবাদমাধ্যম বলছে, ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষায় এগিয়ে রয়েছে গুগল।

‘কুইক ডিলিট’ ফিচারটির মাধ্যমে গুগলে ১৫ মিনিটের সার্চ দেওয়া বিষয় একটি ট্যাপেই মুছে দেওয়া সম্ভব। গুগল বলেছে, অ্যাকাউন্ট লগ-ইন করে দুটো ধাপে সার্চ হিস্ট্রি মুছে ফেলতে হবে। প্রথম ধাপে গুগল অ্যাকাউন্ট প্রোফাইলে ক্লিক করতে হবে। এতে একটি ড্রপডাউন মেনু দেখা যাবে। পরবর্তী ধাপে ‘ডিলিট লাস্ট ফিফটিন মিনিটস’ বাটনটি ক্লিক করলেই সর্বশেষ ১৫ মিনিটের সার্চ হিস্টোরি মুছে যাবে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ