বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


গুজরাটে করোনা হাসপাতালে গোমূত্র ও দুধ দিয়ে চিকিৎসা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আন্তর্জাতিক ডেস্ক: গুজরাটের উত্তরাঞ্চলীয় দিশা তালুকার টিটোডা গ্রামে করোনাভাইরাস সংক্রমিত রোগীদের চিকিৎসায় ৪০ শয্যার একটি হাসপাতাল তৈরি করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যায়, ওই হাসপাতালে রোগীদের গরুর দুধ, ঘি, গোমূত্র ও গোবর থেকে তৈরি ওষুধ দিয়ে চিকিৎসা করা হবে।

স্থানীয় গুজরাটি ভাষার দৈনিক পত্রিকা গুজরাট সমাচার জানিয়েছে, ‘এ হাসপাতালে রোগীদের পঞ্চগব্য থেরাপির মাধ্যমে চিকিৎসা দেয়া হবে।'

গোমূত্র, গোবর, গরুর দুধ ও দুধ থেকে উৎপন্ন ঘি ও দই, এই পাঁচ উপাদান মিলেই হয় পঞ্চগব্য।

প্রকাশিত খবরে বলা হয়, স্থানীয় গোশালাতে স্থাপিত 'বেদলক্ষণা পঞ্চগব্য আয়ুর্বেদিক কোভিড আইসোলেশন সেন্টার' নামের এই হাসপাতালে ৪০টি শয্যা রয়েছে। শয্যাগুলো একটি বড় হলরুমে অবস্থিত যার চারপাশে সবুজ ঘাস ফলানো হয়েছে। এর মাধ্যমে দুটি উদ্দেশ্য পূরণ হচ্ছে, প্রথমত এ সবুজ ঘাস গরুর খাদ্য হিসেবে ব্যবহৃত হচ্ছে আর দ্বিতীয়ত এই ঘাস হাসপাতালটিকে ঠাণ্ডা রাখছে। এই হলরুমে বৈদ্যুতিক পাখা আর এয়ারকুলারও লাগানো হয়েছে।

গরুর বিভিন্ন উপাদান দিয়ে তৈরি একটি বিশেষ পঞ্চগব্য কিটও প্রস্তুত করা হয়েছে করোনা রোগীদের জন্য। জরুরি অবস্থা মোকাবেলায় এ গোশালা হাসপাতালে প্রচুর অক্সিজেন সিলিন্ডারও রাখা হয়েছে।

পঞ্চগব্য আয়ুর্বেদিক চিকিৎসার একটি গুরুত্বপূর্ণ অংশ হলো রোগীদেরক গোবর, গোমূত্র ও ঘির মিশ্রনের বাস্প থেকে নিশ্বাস নিতে হয়। আবার চিকিৎসার অংশ হিসেবে রোগীদের সমস্ত শরীর গরুর গোবরের আস্তরণ দিয়ে ঢেকে রাখা হয়।

সূত্র : মুসলিম মিরর

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ