fbpx
           
       
           
       
শিরোনাম :
তাপপ্রবাহের দাপট ছাপিয়ে আট বিভাগে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির আভাস
মে ১০, ২০২১ ১২:৫০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: গত কয়েকদিনে তাপপ্রবাহের দাপট ছাপিয়ে ঝড়ো হাওয়াসহ বিচ্ছিন্নভাবে বৃষ্টিপাত হচ্ছে। এরই ধারাবাহিকতায় আজও দেশের আট বিভাগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে একাধিক এলাকার নদী বন্দরসমূহে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া আগামী ৪৮ ঘণ্টা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলেও জানানো হয়েছে।

সোমবার (১০ মে) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, এই মৌসুমে বৃষ্টির সাথে ঝড়ো অথবা দমকা হাওয়া বয়ে যায়। কোথাও কোথাও শিলা ও বজ্রসহ বৃষ্টিপাতও হয়ে থাকে। সোমবার সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

এ দিকে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনায় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বরিশাল বিভাগের খেপুপাড়ায় ১৫ মিলিলিটার। এছাড়া ঝড়ো হাওয়াসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে।

নদীবন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত

সোমবার সকাল নয়টা পর্যন্ত নদীবন্দরের সতর্ক সংকেতে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, ময়মনসিংহ, সিলেট, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা ও চট্টগ্রাম এলাকার নদীবন্দরসমূহের উপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে।

এ দিকে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপের অবস্থান দক্ষিণ বঙ্গোপসাগরে।

এনটি

সর্বশেষ সব সংবাদ