শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


শবে কদর হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নাজমুল হাসান সাকিব

আল্লাহ্ তায়ালা পবিত্র কুরআনে বলেন, শবে-কদর হল এক হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ। সূরা কদর, আয়াত: ০৩

লায়লাতুল কদরের অর্থঃ কদরের এক অর্থ মাহাত্ব্য ও সম্মান। কেউ কেউ এস্থলে এ অর্থই নিয়েছেন। এর মাহাত্ব্য ও সম্মানের কারণে তাকে লায়লাতুল কদর বা মহিমান্বিত রাত বলা হয়।

কদরের আরেক অর্থ তাকদীর বা আদেশও হয়ে থাকে। এই রাত্রিতে পরবর্তী এক বছরের অবধারিত বিধিলিপি ব্যবস্থাপক ও প্রয়োগকারী ফেরেশতার হাতে হস্তান্তর করা হয়। এতে প্রত্যেক মানুষের বয়স, মৃত্যু, রিযিক, বৃষ্টি ইত্যাদির পরিমাণ নির্দিষ্ট ফেরেশতাগণকে লিখে দেয়া হয়। এমনকি এবছর কে হজ্ব করবে তাও লিখে দেয়া হয়। (কুরতুবী)

সহীহ বুখারীর এক রেওয়ায়েতে রাসূলুল্লাহ্ সা. বলেন- تحروا ليلة القدر في العشر الاواخر من رمضان অর্থাৎ- রমযানের শেষ দশকে শবে-কদর অন্বেষণ কর। সহীহ মুসলিমের রেওয়ায়েতে আছে- فاطلبوها في الوتر منها অর্থাৎ- শেষ দশকের বেজোড় রাত্রিগুলোতে তালাশ কর। (মাযহারী)

শবে কদরে পড়ার দোয়া - عن عائشة قالت فلت يا رسول الله أرأيت ان علمت اي ليلة ليلة القدر ما اقول فيها قال قولي اللهم انك عفو تحب العفو فاعف عني- (رواه احمد والترمذي)

হযরত আয়েশা রাযি. হতে বর্ণিত। তিনি বলেন আমি বললাম হে আল্লাহর রাসূল! যদি আমি সত্যিকারভাবে শবে কদর পেয়ে যাই তবে কি দোয়া করবো(?) হযুর সা. বললেন, এই দোয়া পড়িও হে খোদা! তুমি বড় ক্ষমাশীল, ক্ষমাকে ভালবাস, কাজেই তুমি আমাকে ক্ষমা করো। (আহমদ, তিরমিযী)

শিক্ষার্থী: ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা।

-এটি


সম্পর্কিত খবর