বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


চিকিৎসার জন্য জাকাত প্রদান বিষয়ে দেওবন্দের ফতোয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ: চিকিৎসার জন্য কি জাকাত প্রদান করা যাবে? এ বিষয়ে দেওবন্দ থেকে ফতোয়া প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, চিকিৎসার জন্য জাকাত প্রদান করা যাবে। তবে এ পরিমাণ দেওয়া যাবে না যাতে সে নেসাব পরিমাণ মালের মালিক হয়ে যায়। দেওবন্দের ওয়েবসাইটের ইবাদত বিষয়ের যাকাত এবং সাদাকাত অধ্যায়ে এ সংক্রান্ত একটি প্রশ্নের জবাব দিয়েছে। নিচে প্রশ্ন ও উত্তর দেওয়া হলো।

প্রশ্ন নং: ৬৭২৯৩

প্রশ্ন: মাননীয় মুফতি সাহেব বলবেন কী? এক ব্যক্তি ক্যান্সারে আক্রান্ত। তার চিকিৎসা বা অপারেশন করানোর জন্য এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা প্রয়োজন। এই ব্যক্তির নিকট এত টাকা নেই। এবং এতগুলো টাকার ব্যবস্থা করাও তার পক্ষে কোনভাবেই সম্ভব না। প্রশ্ন হল এই ব্যক্তির চিকিৎসার জন্য কি তাকে জাকাতের টাকা দেয়া যাবে?

উত্তর: ক্যান্সার অথবা এরকম কঠিন কোনো রোগী ব্যক্তির চিকিৎসার জন্য (যদি সে জাকাতের হকদার হয়) তাহলে তাকে অবশ্যই জাকাত দেয়া যাবে। তবে তার রোগের চিকিৎসা অথবা অপারেশনের পূর্বেই তাকে জাকাতের এই পরিমাণ টাকা না দেয়া যে, সেই ব্যক্তি পুনরায় নেসাবের মালিক হয়ে যায়। অর্থাৎ জাকাতের হকদার না থাকে। কেননা এটা মাকরুহ। বরং রোগের চিকিৎসা অথবা অপারেশনের পরে তাকে জাকাতের টাকা প্রদান করা। যাতে করে সে ডাক্তারের ফি দিতে পারে। এবং হসপিটাল এর যাবতীয় খরচাপাতি ওই টাকার মাধ্যমে পরিশোধ করতে পারে।

হ্যাঁ! যদি কোন গরীব ব্যক্তিকে নেসাব পরিমাণ মালের মালিক হওয়ার পর জাকাত দেওয়া হয়, তাহলে জাকাত প্রদানকারীর প্রদান ও জাকাত গ্রহণকারী গ্রহণ কোনোটাই জায়েজ নাই। জাকাত প্রদানের ক্ষেত্রে এই বিষয়টির খেয়াল রাখা চাই। আল্লাহ তাআলাই ভাল জানেন।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ