বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ইমরান খানের সফরে সৌদি-পাকিস্তান সম্পর্ক উন্নয়নে চুক্তি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম, আন্তর্জাতিক ডেস্ক: সৌদি-পাকিস্তান পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ও উভয়পক্ষের মধ্যে সমন্বয়ের জন্য ‘সুপ্রিম কর্ডিনেশন কাউন্সিল’ গঠন করেছে।

আজ শনিবার (৮ মে) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান জেদ্দায় এ সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষর করেন।

উসাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তানের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের টানপোড়েন চলছে। কাশ্মীর ইস্যুতে সৌদি আরবের কাছ থেকে কাঙ্ক্ষিত সমর্থন না পাওয়ায় নানা সময় ক্ষোভ জানিয়েছে পাকিস্তান। এছাড়া ইরান, তুরস্ক, মালয়েশিয়ার সঙ্গে মিলে ওআইসির বিকল্প জোট গড়ার প্রচেষ্টায়ও জড়িত রয়েছে ইসলামাবাদ। এরই মধ্যে দুই দেশের সম্পর্ক উন্নয়নে সৌদি সফরে গিয়েছেন ইমরান খান।

২০১৮ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর সৌদি আরবে এ নিয়ে তিনবার রাষ্ট্রীয় সফর করলেন ইমরান খান। শনিবার (৭ মে) জেদ্দায় ইমরান খান ও মোহাম্মদ বিন সালমান দু’টি চুক্তি স্বাক্ষর করেন। এর একটি দুই দেশের সম্পর্ক উন্নয়ন সংক্রান্ত। এ চুক্তির মাধ্যমে উভয় পক্ষের মধ্যে সমন্বয়ের জন্য একটি ‘সুপ্রিম কর্ডিনেশন কাউন্সিল’ গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আল-আরবিয়া টিভি জানিয়েছে, সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) এবং ইসলামী প্রজাতন্ত্রের মধ্যে শক্তি, অবকাঠামো, পরিবহন, জল এবং যোগাযোগের ক্ষেত্রে যোগ্য প্রকল্পগুলির অর্থায়নের জন্য আরও একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে।

এছাড়া দুই দেশের মধ্যে অর্থনৈতিক, কৌশলগত অংশীদারিত্ব, বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি, পরিবেশ ও মিডিয়া অংশীদারিত্বের ক্ষেত্রে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সূত্র: আরব নিউজ ইংরেজি

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ