এই প্রথম কওমি শিক্ষার্থীদের জন্য আল্লামা ফরীদপুরী রহ. ফাউন্ডেশনের উদ্যোগে স্কলারশিপ
মে ০৪, ২০২১ ৬:৫০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম ডেস্ক: আল্লামা শামছুল হক ফরিদপুরী রহ. (ছদর সাহেব) ফাউন্ডেশনের উদ্যোগে কওমি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের আবেদন গ্রহণ শুরু হয়েছে গত (২০ মার্চ) শনিবার থেকে। জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের ব্যবস্থাপনায় চলবে আবেদন গ্রহণ।

হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের অধীনে গত তিন বছরে অনুষ্ঠিত (২০১৮-২০২০) দাওয়ারে হাদিস পরীক্ষায় উত্তীর্ণ যেকোনো শিক্ষার্থী স্কলাপরশিপের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও চলতি শিক্ষাবর্ষে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর জন্যও থাকছে আবেদনের সুযোগ।

স্কলারশিপের বিষয়ে জানতে চাইলে আল্লামা শামছুল হক ফরিদপুরী রহ. (ছদর সাহেব) ফাউন্ডেশনের আহ্বায়ক মুফতি উসামা আমিন বলেন, স্কলারশিপ পেলে ৩৬ হাজার টাকা করে পাবেন শিক্ষার্থীরা। প্রাথমিকভাবে পাঁচজন ছাত্র ও দুজন ছাত্রীকে এই স্কলারশিপ দেওয়া হবে। প্রতি বছরই নিয়মিত এই স্কলারশিপ দেওয়া হবে এবং শিক্ষার্থীদের সংখ্যাও বাড়বে।

উসামা আমিন বলেন, স্কলারশিপে শিক্ষার্থীর পড়ালেখার ব্যয় বহন করবে আল্লামা শামছুল হক ফরিদপুরী রহ. (ছদর সাহেব) ফাউন্ডেশন। তবে স্কলারশিপ পেতে কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি হাইয়াতুল উলইয়ার তাকমিল পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পাশাপাশি নিজ থেকে তাকমিল পরবর্তী উচ্চতর গবেষণার জন্য আগ্রহী হতে হবে।

তিনি আরও বলেন, তাকমিল শেষে তাফসির, উলুমুল হাদিস আদব অথবা ইফতা, সাহিত্য-সাংবাদিকতা ইত্যাদি অনুষদের অধীনে কমপক্ষে এক বছর পড়ালেখা চালিয়ে যেতে হবে। পাশাপাশি, অধ্যয়নরত প্রতিষ্ঠান প্রধান হতে একটি সন্তোষজনক ছাড়পত্রও নিতে হবে।

স্কলারশিপের ব্যাপারে আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুব বলেন, এই স্কলারশিপটি মূলত কওমি মাদরাসার শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের সহায়তা করার জন্য চালু করা হয়েছে। এতে করে শিক্ষার্থীদের মাঝে উচ্চতর পড়ালেখার আগ্রহ তৈরি হবে।

আওয়ার ইসলাম সম্পাদক বলেন, এই প্রথম মাদরাসা শিক্ষার্থীদের জন্য আল্লামা শামছুল হক ফরিদপুরী রহ. (ছদর সাহেব) ফাউন্ডেশন এ ধরনের ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে, এজন্য অবশ্যই তারা সাধুবাদ পাওয়ার যোগ্য। এছাড়া স্কলারশিপ ব্যবস্থাপনায় আওয়ার ইসলামের অংশীদারিত্ব নিঃসন্দেহে সৌভাগ্যের দাবিদার।

২০ মার্চ থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে, আগ্রহীরা মে মাসের ৩০ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন। শিক্ষাবৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে হয়। আগ্রহীরা আবেদন করতে পারবেন ওয়েবসাইটের (OURISLAM24.COM) মাধ্যমে।

আবেদন করতে ক্লিক করুন

-এটি