শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


নিজেকে সেরা মুসলিম হিসেবে গড়ে তুলতে কুরআনের ৫ আয়াত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ
নিউজরুম এডিটর

পবিত্র কুরআনুল কারীম। মানবজীবনের সব সমস্যার সমাধান রয়েছে যাতে। কুরআনের এমন পাঁচটি আয়াত রয়েছে যেগুলো পালন করলে নিজেকে সেরা মুসলিম হিসেবে গড়ে তোলা যাবে। পাল্টে দেয়া যাবে নিজের জীবনকে। আয়াত পাঁচটি হলো,

১. সর্বাধিক অহংকারী ও স্বার্থপর এক অক্ষরের শব্দ: I (আমি)- এড়িয়ে চলুন! কেননা ‘আমি’ শব্দটি অধিকাংশ মানুষ উচ্চারণ করে গর্বভরে। আল্লাহম তায়ালা ইরশাদ করেন, নিশ্চয়ই আল্লাহ তায়ালা দাম্ভিক-গর্বিতজনকে পছন্দ করেন না। (সুরা নিসা, আয়াত-৩৬)

২. সবচেয়ে সন্তোষজনক দ্বি-অক্ষরের শব্দ: WE (আমরা) - এটি ব্যবহার করুন! কুরআনুল কারীমে এরশাদ হয়েছে, হে নবী আপনি বলে দিন! নিশ্চয় আল্লাহর পথই সুপথ। আমরা আদিষ্ট হয়েছি যাতে স্বীয় পালনকর্তার আজ্ঞাবহ হয়ে যাই। এবং তা এই যে, নামায কায়েম কর এবং তাঁকে ভয় কর। তাঁর সামনেই তোমরা একত্রিত হবে। (সুরা আন’য়াম, আয়াত ৭১-৭২)।

৩. সবচেয়ে বিষাক্ত তিন অক্ষরের শব্দ: EGO (ইজিও) - এটি মেরে ফেলুন! এরশাদ হয়েছে, ‘সে বলল, আমি এই ধন আমার নিজস্ব জ্ঞান-গরিমা দ্বারা প্রাপ্ত হয়েছি। সে কি জানে না যে, আল্লাহ তার পূর্বে অনেক সম্প্রদায়কে ধ্বংস করেছেন, যারা শক্তিতে ছিল তার চাইতে প্রবল এবং ধন-সম্পদে অধিক প্রাচুর্যশীল? পাপীদেরকে তাদের পাপকর্ম সম্পর্কে জিজ্ঞেস করা হবে না।’ (সুরা কাসাস, আয়াত ৭৮)।

৪. সর্বাধিক ব্যবহৃত চার অক্ষরের শব্দ: LOVE (প্রেম করুন) - এর মূল্য দিন!  আল্লাহ বলেন, আর এক নিদর্শন এই যে, তিনি তোমাদের জন্যে তোমাদের মধ্য থেকে তোমাদের সংগিনীদের সৃষ্টি করেছেন, যাতে তোমরা তাদের কাছে শান্তিতে থাক এবং তিনি তোমাদের মধ্যে পারস্পরিক সম্প্রীতি ও দয়া সৃষ্টি করেছেন। নিশ্চয় এতে চিন্তাশীল লোকদের জন্যে নিদর্শনাবলী রয়েছে। (সুরা রূম, আয়াত-২১)

৫. সর্বাধিক আনন্দদায়ক পাঁচ অক্ষরের শব্দ: SMILE (হাসি) - এটি রাখুন! কুরআনে আছে,  এবং তিনিই হাসান ও কাঁদান (সুরা নাজম, আয়াত-৪৩)

হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: ‘কাউকে গালি দিও না, তার ভাল কাজের দিকে তাকাও। আর যখন তোমার ভাইয়ের সাথে কথা বলবে, তখন তার সাথে হাসিখুশি মুখে কথা বলো’। (সুনান আবু দাউদ)

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ