শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


রমজান মাসে সহজে ওজন কমাতে কি খাবেন?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ড. তাসনিম জারা।।

এর আগে আলোচনা করেছি ইফতার ও সন্ধ্যার খাবারে কি কি খাবেন এখন আর একটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে পানিশূন্যতা এটা বিশেষ করে গুরুত্বপূর্ণ কারণ এবারের রোজা প্রচণ্ড গরমের মধ্যে। তাই পানির দিকে খেয়াল না রাখলে শরীর খারাপ হয়ে যেতে পারে।

ইফতার থেকে সেহরি পর্যন্ত কমপক্ষে ১০ গ্লাস বা আড়াই লিটার পানি খেতে হবে। ইফতার ও সেহরীরতে তো পানি খাবে নেই মাঝের সময়টাতেও মনে করে পানি খেতে হবে।

তারাবি নামাজের সময় একটা পানির বোতল সাথে রাখতে পারেন নামাযের আগে পরে পানি খেলেন। আবার যেহেতু এটা অনেক লম্বা সমযয়ের নামাজ তাই নামাজের মাঝে পানি খেয়ে নিতে পারেন। পানির পাশাপাশি পানি জাতীয় খাবার যেমন তরমুজ শসা এগুলো খেতে পারেন।

চা, কফি দিয়ে পানি শূন্যতা পূরণ করার চেষ্টা না করাই ভাল কারন এগুলোতে ঘন ঘন প্রস্রাব হতে পারে, ফলে পানিশূন্যতা দ্রুত তৈরি হতে পারে। ভালোভাবে খেয়াল রাখবেন যেন পানি শূন্যতা তৈরি না হয়, কারণ পানিশূন্যতা থেকে নানা স্বাস্থ্য সমস্যা তৈরি হতে পারে।

সেহরিতে কি খাবেন?

সেহরিতে এমন খাবার আমাদের বেছে নিতে হবে যা অনেকক্ষণ পেতে থাকে। সাদা চালের ভাত খেলে সেটা খুব তাড়াতাড়ি হজম হয়ে যায় অনেক সময় পর্যন্ত এনার্জি দিতে পারেনা, তাই সেই জন্য ভালো খাবার হচ্ছে লাল চালের ভাত। বাদাম খেতে পারেন বাদামে ভালো পরিমাণে ফ্যাট থাকে। যা পেটে অনেক সময় ধরে থাকে হজম হতে সময় লাগে। কলা আপেল কমলা খেতে পারেন, ভাত দিয়ে ঘন ডাল খেতে পারেন। সিদ্ধ ডিম খেতে পারেন। এই খাবার গুলোতে অথবা অন্য কোন খাবারে যেগুলোতে আপনার গলা বুক জ্বলে সেগুলো এড়িয়ে যাবেন।

আরো পড়ুন: রমজান মাসে ইফতারিতে যেভাবে পুষ্টি চাহিদা পূরণ করবেন

অনেকে সেহরিতে অতিভোজন করে থাকেন এটাও কিন্তু গ্যাস্ট্রিক-এর কারণ হতে পারে।

যাদের গ্যাস্ট্রিকের সমস্যা থাকে তারা খাবারের সাথে সাথে শুয়ে পড়বেন না, খাটের একপাশে মাথা উঁচু করে সেদিকে শোবেন যাতে পেট থেকে মাথা একটু উপরে থাকে।

এবার আসি ব্যায়ামে। অনেকেই চিন্তা করেন, রোজার মধ্যে ব্যায়াম করা যাবে না, এটা একদমই সঠিক নয়। রোজার মধ্যেও ব্যায়াম চালিয়ে যেতে হবে। কমপক্ষে সন্ধ্যার পর এমন একটা সময় বের করবেন যখন আপনি আধা ঘন্টা দ্রুত হাটবেন। সপ্তাহের সব মিলিয়ে যেন আড়াই ঘন্টা হয় দৌড়াতে পারলে তো খুবই ভালো। যদি তার এর আগে ব্যায়াম করতে চান সেটাও করতে পারেন, যারা সকালে ইয়োগা বা যোগ-ব্যায়াম করতে চান করতে পারেন। মোটকথা সুস্থ থাকতে শরীর চর্চা চালিয়ে যেতে হবে।

আরো পড়ুন: রমজান মাসে সহজে ওজন কমাতে রাতে যা খাবেন

আমি মোট চারটি বিষয় নিয়ে কথা বলেছি, ইফতার, সেহরি, পানি শূন্যতা, ব্যায়াম। এ চারটি বিষয়ের প্রতি খেয়াল রাখলে আশাকরি আপনার একটি সুন্দর রমজান কাটবে। আপনি ও আপনার পরিবারের সুস্বাস্থ্য কামনা করছি।

শ্রুতি লিখন জুলফিকার জাহিদ

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ