fbpx
           
       
           
       
শিরোনাম :
বাজারে এসেছে মাওলানা হেমায়েত উদ্দীনের ‘আল-কুরআনুল কারীম’
এপ্রিল ২০, ২০২১ ৩:৩৪ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: বাজারে এসেছে বিখ্যাত লেখক, গবেষক ও মাদরাসার মুহাদ্দিস মাওলানা হেমায়েত উদ্দীনের দীর্ঘ ৭ বছর মেহনত করে প্রস্তুত করা মুসহাফ ‘আল-কুরআনুল কারীম’। কুরআন মাজীদটি ইতিমধ্যে বহু মাদরাসার হিফজ ও নাজেরা বিভাগে চালু হয়েছে বলে জানা গেছে।

মুসহাফটির রয়েছে ৩০টি বৈশিষ্ট। বিশেষ কয়েকটি বৈশিষ্ট নিম্নরূপ:

১. এতে তাহকীকপূর্বক যত্নসহকারে রছমেখত সহীহ করা হয়েছে, যেখানে এ দেশে প্রচলিত প্রসিদ্ধ প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর মুস্হাফে প্রচুর সংখ্যক (কোনো কোনোটিতে শতাধিক) রছমেখতের গলতী রয়েছে।

২. যে সমস্ত সাফহার শেষ হয়েছে এবং তার পরবর্তী সাফ্হার শুরু হয়েছে এমন শব্দের উপর যা অর্থ ও তারকীবের বিবেচনায় অ-মুনাসেব, সে সমস্ত জায়গায় সাফ্হার পরিমাণে কম-বেশ করে মুনাসেব সংগতি আনয়ন করা হয়েছে।

৩. ২৯ ও ৩০ নং পারাকেও ২০ সাফহায় বিন্যস্ত করা হয়েছে।
৪. মুশাব্বাহ্-র আয়াতসমূহের বিবরণ রয়েছে।
৫. ওয়াক্ফ ও ইবতিদা বিষয়ক দিক-নিদের্শনা রয়েছে।
৬. কোনো সূরার একাধিক নাম থাকলে কিংবা কোনো সূরা মাক্কী বা মাদানী হওয়া নিয়ে একাধিক মত থাকলে অবলিক (/) সহকারে সবগুলো লিখে দেওয়া হয়েছে।

৭. এই মুসহাফের রুমূঝে আওকাফ (ওয়াক্ফ করা না করা সংক্রান্ত নির্দেশক চিহ্নাদি) অর্থের সঙ্গে অধিকতর সংগতিপূর্ণ। এই রুমূঝে আওকাফ গ্রহণ করা হয়েছে ‘মুসহাফুল মদীনা’ থেকে।

৮. এই মুসহাফের প্রতি পৃষ্ঠায় উপরে পারা নম্বর ও সাফ্হা নম্বর বাংলায় লিখে দেয়া হয়েছে। ফলে ছাত্রদের এগুলো লিখে নেয়ার প্রয়োজন পড়বে না।

৯. এ মুসহাফের Art Work পদ্ধতিতে তৈরি করা শব্দ ও হরকত ইত্যাদি এমন দৃষ্টিবান্ধব ও মোটা যা পাঠ করতে চোখের উপর প্রেসার পড়বে না, দীর্ঘ সময় দেখে তিলাওয়াত করলেও মাথা ব্যথার কারণ ঘটবে না। দৃষ্টিদুর্বল ব্যক্তি ও বৃদ্ধদের জন্যও সহজে পাঠযোগ্য।

১০. এর শব্দ ও হরকত ইত্যাদি অত্যন্ত ঝরঝরে, কোনটিই একটির উপর আরেকটি উঠে যায়নি বা একটির সঙ্গে আরেকটি জড়িয়ে যায়নি।

কুরআনটি পেতে যোগাযোগ করুন-01712-306364

এমডব্লিউ/

সর্বশেষ সব সংবাদ