শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মসজিদুল হারামে রমজানে প্রতিদিন ২ লাখ পানির বোতল বিতরণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পবিত্র রমজান মাস উপলক্ষে মসজিদুল হারামে প্রতিদিন ২  লাখ পানির বোতল বিনামূল্যে বিতরণ করছে হারামাইন কর্তৃপক্ষ।

আরব নিউজের বরাতের ডেইলি জং জানিয়েছে,   রমজানে ওমরা কারী  এবং মসজিদুল হারামে নামাজ আদায় কারীদের জন্য এই এই ব্যবস্থাপনা গ্রহণ করেছেন মসজিদুল হারাম কর্তৃপক্ষ।

জং অনলাইনের খবর অনুযায়ী,  মাতাফে ও মসজিদে হারামের বিভিন্ন জায়গায় প্রতিদিন বিশেষ ব্যবস্থাপনায় ৫০ এর অধিক ট্রলি রেখে দেওয়া হয়। ট্রলিগুলোতে ছোট ছোট বোতলে জমজমের পানি রেখে দেওয়া হয়। এছাড়াও মুসল্লী ওমরা আদায়কারীদের  গ্লাসে জমজমের পানি বিতরণ করতে শ্রমিক নিয়োগ দিয়েছে হারামাইন কর্তৃপক্ষ।

উল্লেখ্য, রমজান মাস শুরু হওয়ার পর প্রতিদিনই ওমরার জন্য অনুমতির সংখ্যা বাড়ছে। এর আগে করোনাভাইরাস সংক্রমণে বন্ধ থাকার পর গত বছর ৪ অক্টোবর ওমরা আবার চালু হলে ‘ইতমারনা’ অ্যাপের মাধ্যমে রমজানের আগ পর্যন্ত এক কোটির বেশি সৌদি ও বিদেশী নাগরিক ওমরা পালন করেছেন।

এদিকে বৃহস্পতিবার সৌদির হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়ের টুইটার একাউন্টে প্রকাশিত এক বিবৃতিতে  জানানো হয়, করোনাভাইরাস সংক্রমণ এড়াতে সৌদি আরবের বাইরে থেকে যাওয়া ওমরা পালনকারীদের নতুন করে পাঁচটি নিয়ম বাধ্যতামূলকভাবে পালন করতে হবে।

ওমরার ছয় ঘণ্টা আগে ওমরা পালনে ইচ্ছুক সকল বিদেশী নাগরিককে মক্কায় ইনাইয়া সেন্টারে (কেয়ার সেন্টার) উপস্থিত হতে হবে। সেখানে তাদের টিকার অবস্থা নিশ্চিত করা হবে এবং তাদের হাতে যাবতীয় তথ্যযুক্ত ডিজিটাল রিস্টব্যান্ড পরিয়ে দেয়া হবে। সেখান থেকে তাদের আল-শুবাইকা অ্যাসেম্বলি সেন্টারে জড়ো করে যাবতীয় তথ্য ও ওমরার জন্য অনুমোদন সত্যায়ন করা হবে।

ওমরার জন্য মক্কায় আসার পর বিদেশী নাগরিকদের তিনদিন তাদের নির্ধারিত হোটেলেই কোয়ারেন্টিনে থাকার জন্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়।

ডেইলি জং থেকে অনুবাদ নুরুদ্দীন তাসলিম

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ