বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ফেসবুকের নতুন ফিচারের নিউজ ফিডে দেখাবে ব্যবসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নতুন ফিচার পরীক্ষা করছে ফেইসবুক। নতুন ফিচারে ব্যবহারকারীদের নিউজ ফিডে বিভিন্ন ব্যবসায়ের পোস্ট দেখাবে প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীদেরকে ‘যা হয়তো নিজে থেকে খুঁজে পাবেন না এমন নতুন ব্যবসায়ের’ খোঁজ দিতেই ফিচারটি আনছে সামাজিক মাধ্যম এ জায়ান্ট। নতুন ওই ফিচারে ফেইসবুক নির্বাচিত কিছু ব্যবসায়ের থাম্বনেইল দেখাবে ব্যবহারকারীকে যেগুলো তিনি আগে থেকে অনুসরণ করছেন না।

থাম্বনেইলগুলো সরাসরি বিভিন্ন ব্যবসায়িক পেইজের পোস্টের নিচে এসে হাজির হবে, এবং একই ধরনের টপিকের কাছাকাছি পাওয়া যাবে। উদাহরণ হিসেবে বলা যায়, কোনো রেস্তোরাঁর পোস্টের নিচে ওই এলাকার অন্য কোনো রেস্তোরাঁর পোস্ট এসে হাজির হতে পারে, বা প্রসাধনী ব্র্যান্ডের ক্ষেত্রে একই শ্রেণির অন্য ব্র্যান্ডের পণ্য দেখানো হতে পারে।

প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, আপাতত ফিচারটি যুক্তরাষ্ট্রে পরীক্ষা করার পরিকল্পনা রয়েছে ফেইসবুকের। কিন্তু ক্রমশ এ প্রচেষ্টার পরিসর বাড়াবে প্রতিষ্ঠানটি। পরীক্ষাটি এমন একটি সময়ে শুরু করতে যাচ্ছে ফেইসবুক যখন আইওএস ১৪-এর এক আপডেটের জন্য প্রস্তুতি নিতে হচ্ছে তাদের। ওই আইওএস আপডেটের পর ব্যবহারকারীদের ট্র্যাক করার বিষয়টি কঠিন হয়ে যাবে ফেইসবুকের জন্য।

ফেইসবুক আগে থেকেই বলে আসছে, ওই আইওএস আপডেটের ফলে ছোট ব্যবসায়ের ক্ষতি হবে যারা বিজ্ঞাপনের উপর নির্ভর করে থাকে। ‘একই ধরনের’ ব্যবসায়ের ব্যাপারে ব্যবহারকারীদের জানানোর ব্যাপারটি ফেইসবুককে অ্যাড ট্র্যাকিং ছাড়াই ওই প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে দৃশ্যতা দিতে পারবে।

ফেইসবুক ঘোষণা দিয়েছে, ব্যবসায়ের বড় ধরনের আপডেটের অংশ হবে তাদের এ পরীক্ষাটি। নতুন রেকমেন্ডশেন বাদেও নিজেদের নতুন পেইজ নকশা যাতে সবাই ব্যবহার করতে পারে, সে ব্যবস্থাও করছে প্রতিষ্ঠানটি। ব্যবসায়ীদের জন্য অ্যাকাউন্ট থেকেই খসড়া তৈরি, পোস্ট শিডিউল ও তা প্রকাশ করাকে আরও সহজ করে দিতে চাইছে তারা।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ