fbpx
           
       
           
       
শিরোনাম :
বাংলাদেশে এই প্রথম চালু হচ্ছে স্বতন্ত্র হিফজুল হাদিসের বিভাগ
এপ্রিল ১৭, ২০২১ ৫:৫৪ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: জ্ঞানপিপাসু তালিবে ইলমের জন্য সুখবর নিয়ে এলো চাঁদপুর জেলার মহামায়ার দারুস সালাম কমপ্লেক্স। দেশে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে হিফজুল হাদিস বিভাগ। ‘কুরআন যেভাবে মুখস্থ করা হয়, সেভাবে হাদিসও মুখস্থ করা উচিত’ এই বিষয়ের গুরুত্ত্ব দিয়ে তারা শুরু করতে যাচ্ছেন এ বিভাগ।

হিফজুল হাদিস বিভাগের জিম্মাদার মাওলানা আসাদুল্লাহ সুলতান আওয়ার ইসলামকে বলেন, আমরা আল্লাহর কুরআনকে মুখাস্থ করি। কুরআন মুখাস্থ করার জন্য বাংলাদেশে হিফজ বিভাগের কোনো কমতি নেই। এটা আমাদের জন্য আল্লাহর নেয়ামাত। কিন্তু আমাদের দেশে রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র বাণী হাদিস শরিফ হিফজ করার জন্য স্বতস্ত্র বিভাগের অনেক অভাব। অথচ কুরআনের পাশাপাশি হাদিসের অনেক জরুরত রয়েছে জীবনে। তাই আমরা নতুন করে হিফজুল হাদিস নামে এ বিভাগের সূচনা করতে যাচ্ছি।

বিভাগটির বৈশিষ্ট: ‘হিফজুল হাদিস’ বিষয়ে হুফ্ফাজে হাদীস ও আসলাফের কর্ম-কথার বিশ্লেষণনির্ভর পদ্ধতি। বিশেষায়িত (তাখাস্সুস) শিক্ষার এ যুগে ‘হিফজুল হাদিসে’ মেয়াদ ও লক্ষণভিত্তিক পরিকল্পনা। পর্যাপ্ত তামরিন ও পূনর্পাঠে ‘হিফজুল হাদিস’-এর ইয়াদ দীর্ঘস্থায়িতার সর্বাত্মক প্রচেষ্টা। প্রাতিষ্ঠানিক শিক্ষাকাঠামোর এ যুগে ‘হিফজুল হাদিস’ও প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনার আওতায় আনা দরকার।

বিভাগের নাম: ‘হিফজুল কুরআনের আলোকে হিফজুল হাদীস’
সময়কাল: এক বছর। আরবি শাওয়াল থেকে শাবান।
ভর্তি যোগ্যতা: দাওরায়ে হাদীস উত্তীর্ণ। পরামর্শ সাপেক্ষে শরহে বেকায়া বা উপরের যে কোন জামাতে উত্তীর্ণ।
কেন্দ্র: দারুস সালাম কমপ্লেক্স, আলুমুড়া, মহামায়া, সদর, চাঁদপুর
০১৬২৮-৮১৬৮১১, ০১৮৬০-৩১৩৪২১ হুরায়রা ভিউ

নিবেদক: আসাদুল্লাহ সুলতান
প্রস্তাবক, ‘হিফজুল কুরআনের আলোকে হিফজুল হাদীস’
পরিচালক, দারুস সালাম কমপ্লেক্স
এ. কে. এম. আতাউর রহমান মুন্সী
প্রতিষ্ঠাতা মুতাওয়াল্লী, দারুস সালাম কমপ্লেক্স

এমডব্লিউ/

সর্বশেষ সব সংবাদ