শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


সৌদির কারাগারে বন্দী যেসব বিখ্যাত ইসলামি স্কলারগণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।। মোস্তফা ওয়াদুদ ।।
নিউজরুম এডিটর

আলেমদের গ্রেফতারের ইতিহাস শুধু বাংলাদেশেই নয়। ইসলামের জন্মভূমি পূণ্যভূমি সৌদি আরবেও রয়েছে আলেমদের উপর বর্বর নির্যাতনের ইতিহাস। সেই ইতিহাসের সারথি মুছে যায়নি। এখনো চলমান সৌদি আরবের কারাগারগুলোতে। সেখানে বন্দি আছেন বিখ্যাত অনেক ইসলামি স্কলারগণ। সৌদির কারাগারে যেসব বিখ্যাত ইসলামি স্কলারগণ বন্দি আজকের প্রতিবেদন তাদের নিয়ে।


শায়খ সালেহ আল তালিব: মুসলমানদের পবিত্র পূণ্যভূমি বাইতুল্লাহ শরীফের ইমাম ও খতিব। সৌদি আরব সরকারকর্তৃক সিনেমা হল নির্মাণের বিরোধিতা করায় মক্কা শরীফের এ মর্যাদাবান খতিব শায়খ সালেহ আল তালিবকে গ্রেফতার করা হয়। গত ২০১৮ সালের ২২ আগস্ট গ্রেফতার হয়ে সৌদি আরবের জেলখানায় আছেন তিনি।

শায়খ সালমান আল আওদাহ: ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মুসলিম স্কলার্স এর সেক্রেটারি ও সৌদি আরবের জনপ্রিয় ইসলামী ব্যক্তিত্ব শায়খ সালমান আল আওদাহ।

কাতারের সঙ্গে সৌদির সংকটের সময়ে তার নিরপেক্ষ অবস্থানের কারণে সৌদি সরকার রাষ্ট্রদ্রোহ মামলা দিয়ে গ্রেফতার করে বিখ্যাত এ আলেমকে। ২০১৭ সালের ১০ মে গ্রেফতার করা হয় তাকে। গতবছর রমজানের পর তার মৃত্যুদণ্ড কার্যকর করার কথা থাকলেও এখনও স্থগিত রয়েছে টুইটার প্রতিবাদ বিপ্লবের কারণে।

শায়খ সালেহ আল মুনাজ্জিদ: সৌদি আরবের বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও সুপ্রসিদ্ধ সমাদৃত দা‘ঈ।, লেখক, গবেষক শেখ সালেহ আল-মুনাজ্জিদকে গ্রেফতার করেছে সৌদি নিরাপত্তা বাহিনী। গত ২৭ সেপ্টেম্বর ২০১৭ অন্রান্য বিখ্যাত আলেমদের গ্রেফতারের ধারাবাহিকতায় গ্রেফতার করা হয় তাকে। তার বিষয়ে অভিযোগ রয়েছে তিনি সৌদি ক্রাউন প্রিন্স মুহাম্মাদ বিন সালমানকে সিংহাসনে অধিষ্ঠিত করতে বাধা হয়ে দাঁড়াতে পারেন। তাই তাকে গ্রেফতার করনা হয়। শায়েখ মুহাম্মাদ সালেহ আল-মুনাজ্জিদ একজন সিরিয়ান বংশোদ্ভুত দা‘ঈ।

শায়খ সাফার আল হাওয়ালী:  বিশ্বব্যাপী সাড়াজাগানো বিখ্যাত বই ‘মুসলিমস এ্যান্ড ওয়েস্টার্ন সিভিলেশন’ এর লেখক। আধিপত্যবাদবিরোধী এ বই লেখার কারণে ২০১৮ সালের জুলাই মাসে গ্রেফতার হোন তিনি। এখনো তিনি সৌদির কারাগারে আছেন।

শায়খ মুহাম্মদ আল শরীফ: মুহাম্মদ ইবনে সউদ ইসলামিক ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন ডিগ্রি গ্রহণ করেছেন। কুরআন ও সুন্নাহ উপর উম্মুল কুরা ইউনিভার্সিটি থেকে নিয়েছেন উচ্চতর পিএসডি ডিগ্রী। তাকে উগ্রবাদী আখ্যা দিয়ে গত ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে গ্রেফতার করা হয়।

শায়খ আব্দুর রহমান আল মাহমুদ: উগ্রবাদী বক্তব্য দেয়ার অভিযোগ তুলে গ্রেফতার করা হয় বিখ্যাত এ আলেম কে। ২০১৯ সালের  অক্টোবর মাসে গ্রেপ্তার হোন তিনি। বিখ্যাত এ স্কলার এখনো বন্দি সৌদি আরবের কারাগারে।

শায়খ সুলাইমান আল-উলওয়ান: প্রখ্যাত এই আলেমেকে ২০০৪ সালে গ্রেফতার করে সৌদি সরকার। সেই থেকে ১৬ বছর অন্ধকার কারাগারে কাটছে তার জীবন। তিনি একজন ধর্মবিশ্লেষক ছিলেন। তার হাতে কয়েকহাজার খ্রিস্টান ইসলাম ধর্ম গ্রহণ করে।

শায়খ সাউদ আল-হাশিমি: তিনি ২০০৭ সাল থেকে ১৩ বছর ধরে সৌদির কারাগারে বন্দী হয়ে আছেন।
শায়খ সুলাইমান আল-রাশেদী: তাকে এ পর্যন্ত ৫ বার গ্রেফতার করা হয়েছে। সবশেষ ২০১২ সালে গ্রেফতার হোন তিনি। বর্তমানে কারাগারের অন্ধকার প্রকষ্ঠে কাটছে তার দিন।
শায়খ আব্দুল আজীজ আত-তারিফী: প্রখ্যাত এই আলেমও ২০১৬ সাল থেকে সৌদির কারাগারে বন্দী আছেন।

ইসলাম প্রতিদিন বিভাগে লেখা পাঠাতে মেইল করুন এ ঠিকানায়: newsourislam24@gmail.com

এমডব্লিউ/


সম্পর্কিত খবর