বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


তুরস্কের গ্র্যাজুয়েটদের তত্ত্বাবধানে ঘরে বসে শিখুন তুর্কি ভাষা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বাংলাদেশে বিদেশী ভাষা চর্চা বৃদ্ধি করা ও অপরাপর দেশের সঙ্গে সাংস্কৃতিক যোগাযোগ আরো শক্তিশালী করার লক্ষ্যে ৫ রমজান থেকে শুরু হচ্ছে তুর্কি ভাষাশিক্ষা কোর্স। ‘তুর্কি ভাষা ও অনুবাদ কেন্দ্র’ কোর্সটির আয়োজন করেছে।
কোর্সটি সম্পর্কে প্রধান প্রশিক্ষক বলেন, আরবি, উর্দু, ফার্সি সম্পর্কে যাদের কিছুটা হলেও ধারণা আছে, তাদের জন্য তুর্কি ভাষা খুবই সহজ। কারণ তুর্কিতে আপনি পাবেন আরবি, উর্দু, ফার্সির অসংখ্য শব্দ ও ব্যকরণগত চমকপ্রদ মিল! আপনার জানার কথা, নিকট অতীতেও আরবি হরফে লেখা হতো ইসলামি ঐতিহ্যের অন্যতম শিকড়ের এই ভাষা।

তুর্কি ভাষা ও অনুবাদ কেন্দ্র সূত্রে জানানো হয়, তুর্কি ভাষাশিক্ষা সাধারণত A1, A2, B1, B2 এই চারভাগে বিভক্ত থাকে। আমাদের কোর্সটি A1, A2 এবং B1, B2 এই দু’ভাগে দু’টি ব্যাচে বিভক্ত থাকবে। প্রথম ব্যাচ A1, A2-তে সীমাবদ্ধ থাকবে। দ্বিতীয় ব্যাচে থাকবে B1, B2.

‘প্রথম ব্যাচে উত্তীর্ণরা দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় তুর্কি ভাষা পড়তে, লিখতে ও বলতে পারবে এবং তুর্কিদের সাথে স্বাভাবিক মিট করতে পারবে।’

‘প্রথম ব্যাচটি সমাপ্ত করার পর প্রশিক্ষণার্থী চাইলে ব্যক্তি উদ্যোগে ভাষাটির পূর্ণাঙ্গ দক্ষতা অর্জনে সক্ষম হতে পারবে; সে কলাকৌশল ও পদ্ধতি আমরাই শিখিয়ে দেব।’

No photo description available.

কোর্স ব্যবস্থাপক বলেন, যারা আমাদের দু’টি ব্যাচই সমাপ্ত করতে পারবেন, তারা একাডেমিক লেভেলে অনর্গল তুর্কি ভাষা পড়তে, লিখতে ও বলতে পারার পাশাপাশি যেকোনো তুর্কি স্কলারের লেকচার অনায়াসে বুঝতে পারবেন।

তিনি আরো বলেন, দুটি ব্যাচ সমাপ্ত করার পর অভিজ্ঞরা তুর্কি ভাষার যে কোনো কন্টেন্ট ডাবিং, অনুবাদ ও গবেষণার কাজে নিয়োজিত হতে পারবেন। (আমাদের তৃতীয় ব্যাচে থাকবে তুর্কি ভাষা থেকে ডাবিং, অনুবাদ ও গবেষণার কলাকৌশল বিষয়ক কোর্স।)

‘দুই ব্যাচে উত্তীর্ণরা তুরস্কের যেকোনো সরকারী ভাষা ইনস্টিটিউটের পরীক্ষায় অংশ নিয়ে ইউনিভার্সিটি ভর্তির জন্য প্রয়োজনীয় B2 সার্টিফিকেট অর্জন করতে পারবেন। (উল্লেখ্য, তুর্কি মিডিয়ামে সরকারি ইউনিভার্সিটিতে পড়ার জন্য B2 সার্টিফিকেটের প্রয়োজন হয়)’

কোর্সে যা যা থাকছে
ক. সংশ্লিষ্ট ক্লাসের শব্দার্থগুলো প্রথমেই আত্মস্থ করানো হবে।
খ. কোর্স শেষে প্রয়োজনীয় আরো শব্দ যোগ করে তুর্কি-বাংলা শর্ট ডিকশনারি পিডিএফ আকারে প্রশিক্ষণার্থীকে দেয়া হবে।
গ. প্রতি ক্লাসের শেষে সংশ্লিষ্ট ক্লাসের শিট বাংলায় লিখিত আকারে দিয়ে দেয়া হবে।
ঘ. নতুন ক্লাস শুরু করার আগে পূর্বের ক্লাসগুলোর ওপর টেস্ট নেয়া হবে।
ঙ. ব্যাকরণসহ ভাষাগত যাবতীয় নিয়মাবলী বাংলা, আরবি ও ইংলিশের তুলনামূলক বিশ্লেষণ করে আত্মস্থ করানো হবে এবং বাংলায় শিট আকারে হস্তান্তর করা হবে।
চ. দৈনিক হোমওয়ার্ক দেয়া-নেয়া হবে।
ছ. ২৪ ঘণ্টা তুর্কি মিডিয়ামে গ্র্যাজুয়েট অভিজ্ঞদের সঙ্গে ক্লাস সংশ্লিষ্ট যে কোনো বিষয়ে পরামর্শের সুযোগ থাকবে।
এ কোর্সে প্রধান প্রশিক্ষক হিসেবে ক্লাস নেবেন, আহমাদ আমিন, মাস্টার্স, ইস্তাম্বুল ইরমি দকুজ মায়িস ইউনিভার্সিটি, তুরস্ক এবং তাকমিল, মুঈনুল ইসলাম হাটহাজারি।

সহযোগী প্রশিক্ষক হিসেবে ক্লাস নেবেন, রহমতুল্লাহ, অনার্স, নাজমুদ্দিন এরবাকান ইউনিভার্সিটি, কোনিয়া, তুরস্ক এবং তাকমিল, জামেউল উলুম মাদরাসা, মিরপুর- ১৪।

কোর্সের রেজিস্ট্রেশনসহ সার্বিক যোগাযোগ করতে হবে ব্যবস্থাপক সুলাইমান সাদীর (https://www.facebook.com/sulaimansadi94) সঙ্গে 01732760694 (bkash)

উল্লেখ্য, কোর্স ফি ৩০০০/- (তিন হাজার টাকা)। রেজিস্ট্রেশন চলবে ৪ রমজান পর্যন্ত। প্রতিদিন ২ ঘণ্টা করে ২০ দিন ক্লাস নেয়া হবে। কোর্সের মেয়াদ ৫ রমজান থেকে ২৫ রমজান পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত তুরস্ক থেকে zoom-অনলাইনের মাধ্যমে ক্লাস নেয়া হবে।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ