শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

সৌদির সাথে মিল রেখে রোজা ও ঈদ উদযাপনের সুযোগ নেই: মুফতী রফিকুল ইসলাম আল মাদানী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতী রফিকুল ইসলাম আল মাদানী।।

রোজা রাখা ও ঈদ উদযাপন চাঁদ দেখার উপর নির্ভর করবে, ইসলামে সৌদি আরবের সাথে বাংলাদেশে রোজা রাখা ও ঈদ উদযাপনের সুযোগ নেই।

যারা চাঁদ দেখবে অথবা এমন অঞ্চলে থাকবে যেখানে চাঁদ দেখা সম্ভব তারা রোজা শুরু করবে। আর যেই অঞ্চলে ওই দিন চাঁদ দেখা সম্ভব না ওই অঞ্চলের কেউ সেদিন রোজা শুরু করবে না। যারা যেদিন চাঁদ দেখবে তখন থেকে তারা রোজা শুরু করবে। এভাবেই ঈদ উদযাপন করবে ও শবে বরাত শবে কদর ইত্যাদি পালন করবে।

অতএব সৌদি আরবে চাঁদ দেখা গেলে বাংলাদেশে রোজা শুরু করা বা এ অনুযায়ী ঈদ পালন করা ইসলামী শরীয়তের বিধান মত সঠিক নয়।

সহীহ মুসলিমের একটি বর্ণনার সারাংশ হলো: ইবনে আব্বাস র.বলেন, সিরিয়ায় চাঁদ দেখা মদীনাবাসীদের জন্য যথেষ্ট নয়। আমরা সিরিয়ার একদিন পর চাঁদ দেখেছি অতএব আমরা আমাদের হিসাব মতে পূর্ণ ৩০ দিন রোজা রেখে যাবো অথবা চাঁদ দেখে রোজা সমাপ্ত করবো।

সহীহ মুসলিম ১/৩৪৮ হাদীস নং ১০৮৭ নাসায়ী ১/৩০০ হাদীস নং ২১১০ আবু দাউদ ১/৩১৯ হাদীস নং ২৩৩২ তিরমিজি ৩/৪১৮ হাদীস নং ৬৯৩

পনেরশত বছর যাবত মুসলিম উম্মাহ ঐক্যবদ্ধভাবে এভাবেই রোজা এবং ঈদ উদযাপন করে আসছে। সৌদি আরবের বিন বায, ইবনে উসাইমীন ,সালেহ আল ফাওযান, ইবনে তাইমিয়া এবং হানাফী মাযহাবের শ্রেষ্ঠ হাদীস বিশারদ ইমাম জামাল উদ্দিন যায়লায়ী, আনোয়ার শাহ কাশ্মিরী, আল্লামা মুফতি তাকি উসমানী সহ সমগ্র মুসলিম বিশ্বের‌ বিজ্ঞ ওলামায়ে কেরাম এবং সৌদি আরবের আন্তর্জাতিক ইফতা বোর্ড এভাবেই ফাতওয়া দিয়েছেন। দেখুন ,ফাতাওয়ায়ে ইসলামিয়া ইবনে উসাইমিন ২/১১৩ ফাতাওয়ায়ে ওলামায়ে বালাদিল হারাম ২৮৫ তাবয়ীনুল হাক্বায়েক্ব ১/৩২১

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনে গত দুই বছর আগে এ বিষয়ে কয়েকমাস ব্যাপী পর্যালোচনা হয়েছে এতে আমিও ছিলাম সেখানে ইসলাম ধর্মের যাবতীয় কিতাব পত্র এবং বিশ্ববরেণ্য ইমামদের মতামত আলোচনা করে এভাবেই সিদ্ধান্ত হয়েছে। বিস্তারিত জানার জন্য আমার লেখা বই সারাবিশ্বে একই দিনে রোজা আরম্ভ এবং ঈদ উদযাপন হবে না কেন পড়তে পারেন।

লেখক: ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা ঢাকা

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ