fbpx
           
       
           
       
গরমে ত্বকের যত্নে জেনে নিন কিছু ঘরোয়া টিপ্স
এপ্রিল ০১, ২০২১ ৩:১৪ অপরাহ্ণ

খাদিজা ইসলাম।।

চলছে চৈত্রের মৌসুম।প্রচন্ড রোদে স্কিনে কালচে ভাব। ত্বকের তৈলাক্ত ভাব ও রীতিমতো পেরেশানির কারণ হয়ে দাঁড়ায়। বাইরে ছুটতে হয় জীবিকার তাগিদে। সারাদিনের ছুটাছুটি শেষে ত্বকের দিকে দৃষ্টি পড়লে মনে হয়,ত্বকের কি যে নাজেহাল অবস্থা। শুরু হয়ে যায় চিন্তা। আপনাকে ত্বকের সমস্যা মুক্ত করবে ঘরোয়া কিছু টিপস –

ত্বকের তৈলাক্ত ভাব দূরীকরণ – এই গরমে আপনার ত্বক যখন তৈলাক্ত তখনি বাহিরে বের হলে ত্বকে ময়লা, ধুলো বালি দ্রুত জমে। মুখে হাত দিলে আপনি তা অনুভব করতে পারেন। সময় মুখ পরিষ্কার রাখা খুব জরুরি। এক্ষেত্রে আপনি মুখ পরিষ্কার রাখতে ফেস ক্লিঞ্জার ব্যবহার করতে পারেন। এটি ত্বকের বিভিন্ন ধরণের সমস্যা রোধ করবে। তবে মনে রাখবেন যে আপনার মুখের ক্লঞ্জারটি ওয়েলফ্রি হওয়া উচিত।

দিনে ৮ -১০বার ঠান্ডা জলে ভালো করে মুখ ধুতে হবে। মুখ ধোওয়ার জলে এক চিমটে লবন দিয়ে নিতে পারেন। সবসময় হারবাল্ প্রোডাক্ট ব্যবহার করার করবেন। মুখ ধোয়ার তরপর নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

প্রচন্ড গরমে কোনো ভাবেই মেকআপ করা উচিত নয়। এরফলে ত্বকের সমস্যা বাড়তে পারে। এই সময় কেবল হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এছাড়াও, ঘাম হলে রুমাল দিয়ে চাপ দিয়ে মুখ ঘষা বন্ধ করুন। এর ফলে ত্বক ক্ষতিগ্রস্থ হয়। তৈলাক্ত স্কিনের জন্য ক্লিনজিং, টোনিং ও ময়েস্চারাইজিং নিয়মিত প্রয়োজন।

এক্ষেত্রে আপনি ক্লিনজিং এর জন্য পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন। টোনিং এর জন্য ঠান্ডা গ্রীন টি লিকার বা টমোটোর জুস ও মধু মিশিয়ে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। তৈলাক্ত ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য শশার কোনো বিকল্প নেই।সেই সাথে শশার রসের সঙ্গে মধু মিশিয়ে নিন। ১৫-২০ মিনিট মুখে মেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। আরেকটি প্রক্রিয়া ও মাথায় রাখতে পারেন,চিনি আর লেবু একসাথে করে মুখে ৩-৪ মিনিট মেসেজ করতে পারেন এতে করেও আপনার স্কিনের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

লেখক- শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মী

-কেএল