শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আদর্শের নতুন বই ‘বাংলাদেশ অর্থনীতির ৫০ বছর’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গণতন্ত্র, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠার শপথকে বুকে আঁকড়ে ধরে ১৯৭১ সালে অর্থনৈতিক শােষণের নাগপাশ ছিন্ন করে চিরস্থায়ী মুক্তির এক আলােকযাত্রা শুরু করেছিল বাংলাদেশ। অনেক চড়াই উত্রাই পেরিয়ে ২০২১ সালে স্বাধীনতা উত্তর বাংলাদেশের অর্থনীতিও সুবর্ণ জয়ন্তীতে পদাপন করতে যাচ্ছে।

গণতন্ত্র, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠার লড়াইয়ে ৫০ বছর বয়সী বাংলাদেশের অবস্থান আজ ঠিক কোথায়, এই মূল্যায়ন তৈরির একান্তই দরকার। বাংলাদেশের সুবর্ণ জয়ন্তীতে আমাদের অতীতের ৫০ বছরের অর্জন ও ব্যর্থতাগুলাের সুনিপুণ পর্যালােচনা করা সময়ের দাবী। আমাদের প্রাপ্তি ও অপ্রাপ্তির হিসাব-নিকাশ, সরকারগুলাের সাফল্য ও ব্যর্থতার বিচার বিশ্লেষণ, অর্থনৈতিক ও সামাজিক নানান সব অর্জনের ব্যাখ্যা-বিশ্লেষণ করে আত্মজিজ্ঞাসার মাধ্যমে নতুন পথপরিক্রমার সমন্বিত পরিকল্পনা তৈরি করাই সুবর্ণ জয়ন্তীর প্রধানতম উপলদ্ধি হওয়া চাই।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে একটি মধ্যম আয়ের দেশে উন্নীত হবার স্বপ্নকে ধারণ করে বিগত একদশক পথ চলেছে বাংলাদেশ, সেই সাথে একটি মর্যাদা সম্পন্ন জাতি হিসেবে নিজেকে বিশ্বের কাছে পরিচিত করার অঙ্গীকার করেছে। একসময়ে দারিদ্র্য ও প্রাকৃতিক দুর্যোগ প্রবণ দেশ হিসেবে পরিচিত বাংলাদেশের এমন মর্যাদা নিশ্চয়ই একটা মহিমান্বিত বিষয়। পাশাপাশি আগামী দিনের হীরক জয়ন্তী (৬০), প্লাটিনাম জয়ন্তী (৭৫) কিংবা শতবর্ষ জয়ন্তীতে বাংলাদেশ অর্থনীতি ও সম্পদ ব্যবস্থাপনার লক্ষ্য গুলাে ঠিক কি, কি, তার আলােচনা এখনই শুরু হয়ে যাওয়া ভালাে।

অর্থনৈতিক, মানবাধিকার, গণতন্ত্র, দারিদ্র্য বিমােচন, কর্মসংস্থান, সামাজিক নিরাপত্তা ও বাকস্বাধীনতায় আগামীর দিনে আমাদের গন্তব্য কোথায় হবে, তা নিয়ে সমাজের সকল স্তরের বুঝাপড়া জরুরি বিষয়। তার জন্য চাই, দেশের নাগরিক সমাজ, প্রতিষ্ঠান, বুদ্ধিজীবী, রাষ্ট্র, সরকার, রাজনৈতিক দল ও প্রশাসনের মধ্যে অতীত অর্থনীতির সাফল্য ও ব্যর্থতার দ্বারা গুলােকে উপ্লভৃদ্ধি করা, যার মধ্যমে নতুন বুঝাপড়া গুলাে তৈরি হবে। এই বুঝাপড়ার ভিত্তিতেই তৈরি হবে রাষ্ট্রীয় অর্জনের নতুন নতুন অন্তর্ভুক্তিমূলক রুপকল্প, লক্ষ্য ও অভিলক্ষ্য।

এসব বিষয়ে আলোচনা করা হয়েছে ‘বাংলাদেশ অর্থনীতির ৫০ বছর’ বইটিতে। বইটি লিখেছেন টেকসই উন্নয়ন-বিষয়ক লেখক ফয়েজ আহমদ তৈয়্যব। বইটিতে লেখক বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন দিক তুলে ধরেছেন। বইয়ে ওঠে এসেছে- বাংলাদেশের অর্থনীতির বিন্যাস, অর্থনীতির সামাজিক ও রাজনৈতিক আন্তসম্পর্ক, দারিদ্র বিমোচন, অর্থনীতির সাম্প্রতিক ধারা, সুবর্ণজয়ন্তীতে অর্থনীতির অবস্থান।

একনজরে বই
বই: বাংলাদেশ অর্থনীতির ৫০ বছর
লেখক: লেখক ফয়েজ আহমদ তৈয়্যব
প্রকাশনী: আদর্শ
মূদ্রিত মূল্য: ৬০০ টাকা
বইটি ঘরে বসে আদর্শ থেকে কিনতে ভিজিট করুন- https://bit.ly/3tcNoYo
যোগাযোগ: +029 612 877, মেইল: info@adarsha.com.bd

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ