শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


কুমিল্লার বেতুয়ায় মাওলানা আবুল হাশেম রহ. স্মরণে মাহফিল সম্পন্ন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: প্রখ্যাত মুফাসসিরে কুরআন মাওলানা আবুল হাশেম রহ. স্মরণে হাশেমিয়া দারুস সুন্নাহ মাদরাসার উদ্যোগে বার্ষিক ইসালে সাওয়াবের মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলাধীন বেতুয়া গ্রামে শুক্রবার (৫ মার্চ) এ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলের সভাপতিত্ব করেন- জৈনপুরের পীর মাওলানা আয়াজ আহমাদ জুবাইরী ওয়া সিদ্দিকী। সহ-সভাপতি হিসেবে ছিলেন ডা. মুহা. নূরুল্লাহ। পরিচালনা করেন- মাওলানা ছফিউল্লাহ হাশেমী।

হাশেমিয়া দারুস সুন্নাহ মাদরাসার পরিচালক মাওলানা রুহুল আমিন হাশেমীর সার্বিক তত্ত্বাবধানে মাহফিলে বয়ান করেন নাগাইশ দরবার শরীফের পীর মাওলানা মোশতাক ফয়েজী, ধামতী দরবার শরীফের পীর মাওলানা শাহ মুহাম্মদ বাহাউদ্দিন আহমেদ, হাজীগঞ্জ দারুল উলুম আহমাদিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা ড. হিফজুর রহমান, হাজীগঞ্জ দারুল উলুম আহমাদিয়া কামিল মাদরাসার হেড মুহাদ্দিস মাওলানা আবু নছর আশরাফী, চান্দিনা আল-আমিন ইসলামিয়া কামিল মাদরাসার হেড মুহাদ্দিস মাওলানা মাহবুবুর রহমান আশরাফী, মাওলানা ড. হাবিবুল্লাহ খোন্দকার প্রমূখ।

মাহফিলে মাওলানা মোশতাক ফয়েজী বলেন, ইসলাম কোনো খণ্ডিত আদর্শের নাম নয়। গতানুগতিক কোনো ধর্মের নামও নয়। ইসলাম হচ্ছে শান্তি ও কল্যাণের ধর্ম এবং একটি পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা। তিনি বলেন, শিক্ষা হচ্ছে জাতির মেরুদণ্ড ও মানুষের জন্মগত মৌলিক অধিকার। একটি জাতিকে সুশিক্ষিত, চরিত্রবান ও সংস্কৃতিবান রূপে গড়ে তোলার পূর্বশর্ত হচ্ছে দ্বীনি ও আধুনিকতার সমন্বয়ে যুগোপযোগী ও স্বয়ংসম্পূর্ণ একটি শিক্ষাব্যবস্থা।

অধ্যক্ষ মাওলানা ড. হিফজুর রহমান বলেন, কুরআনের সাথে সম্পৃক্ততা মানুষকে আলোকিত করে, সম্মানিত করে। আইয়ামে জাহেলিয়ার যুগে মানুষের সাথে কুরআনের সম্পৃক্ততা না থাকায় মানুষ পশুর চেয়েও নিকৃষ্টে পরিণত হয়েছিলো। কিন্তু তারা পরে কুরআনের ছায়াতলে এসে সোনার মানুষে পরিণত হয়েছিলো।

মাওলানা আবু নছর আশরাফী বলেন, মহানবি সা. সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব। তাঁর স্ত্রীগণ উম্মাহাতুল মুমিনিন তথা মুমিনদের মায়ের ন্যায়। মহানবি ও উম্মাহাতুল মুমিনিনদের নামে ভিত্তিহীন অভিযোগ উত্থাপন, কুরুচিপূর্ণ লেখালেখি মতপ্রকাশের স্বাধীনতা হতে পারে না। মতপ্রকাশের স্বাধীনতার নামে এ ধরনের ধৃষ্টতা ও বিদ্বেষ ছড়িয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত করাকে কোন সভ্য সমাজ সমর্থন করতে পারে না। ইসলাম ও মহানবি সা. -এর নামে কটুক্তি করাকে যারা বাকস্বাধীনতার আওতাভুক্ত মনে করে তারা বেইমান ও মানবতার শত্রু।

-এএ


সম্পর্কিত খবর